Thursday, March 3

৭ বছর পর জেমসের নতুন অ্যালবাম

৭ বছর পর জেমসের নতুন অ্যালবাম

কানাইঘাট নিউজ ডেস্ক: নগরবাউল জেমস শেষ ২০ৃ০৯ সালে 'কাল যমুনা' অ্যালবামটি বের করেছিলেন। তবে ৭ বছর পর আবারো অ্যালবামের জন্য নতুন গান তৈরি করছেন বিখ্যাত এ শিল্পী।

এ ব্যাপারে তিনি জানান, 'নতুন গান করার সিদ্ধান্ত চূড়ান্ত। তবে কী থাকবে, তা এখনো জানি না। সবকিছুই প্রাথমিক পর্যায়ে আছে। গান যে করছি, এটাই শুধু জানি'।

জেমসের ব্যবস্থাপক রবিন ঠাকুর জানালেন, এবার জেমস আটটি গান করবেন। কথা লেখা হচ্ছে, সুর হচ্ছে। নতুন এই অ্যালবাম নিয়ে জেমস খুব সিরিয়াস। নিজের স্টুডিওতে নিয়মিত সময় দিচ্ছেন। এত বছর পর শ্রোতাদের নতুন কিছু দেওয়ার ইচ্ছা তার'।

জেমস এই সাত বছরে আর কোনো গান করেননি? এ সময় তিনি গান গেয়েছেন হিন্দি ছবি আর বাংলা ছবিতে।
হিন্দি ছবির গান তাকে এনে দিয়েছে অন্য মাত্রার জনপ্রিয়তা। আর বাংলাদেশে তিনি পাচ্ছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ২৫ ফেব্রুয়ারি ঘোষণা করা হলো ‘জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০১৪’। এবার সেরা গায়কের পুরস্কার পাচ্ছেন তিনি। ছবির নাম দেশা দ্য লিডার আর গানটির প্রথম দুটি লাইন হলো ‘পতাকাটা খামচাতে কখনো আসে যদি শকুন আর হায়েনার দল/ সংগ্রামে সংগ্রামে রুখে দাঁড়াতেই হবে সাহস বুকে অবিচল’। সুর ও সংগীত পরিচালনা করেছেন শফিক তুহিন।

নগরবাউল জেমসকে জিম মরিসনের সঙ্গে তুলনা করেন বলিউডের নির্মাতা মহেশ ভাট। গ্যাংস্টার ছবির অন্যতম প্রযোজক তিনি। ছবির কাহিনিও তারই। এ ছবিতে প্রীতমের সুরে জেমসের গাওয়া ‘ভিগি ভিগি’ গানটি দারুণ জনপ্রিয় হয়।
সেটা ২০০৬ সালের কথা। তবে তার এক যুগেরও বেশি সময় আগে থেকে জেমসের দাপুটে বিচরণ বাংলাদেশের সংগীতাঙ্গনে। বলিউড মাতালেও বাংলাদেশি চলচ্চিত্রে ২০০৬ সাল পর্যন্ত প্লেব্যাক করেননি জেমস।

কিন্তু তাঁর গান ‘মীরাবাই’ ও ‘মা’ ব্যবহার করা হয় দুটি ছবিতে, আর তা জেমসের অনুমতি ছাড়াই। এ নিয়ে জেমসের কিছুটা অভিমান ছিল। সেই অভিমানের পর্দা ওঠে ২০০৭ সালে মান্না প্রযোজিত মনের সাথে যুদ্ধ ছবি দিয়ে। শোনা গেল জেমসের কণ্ঠে কবির বকুলের লেখা এবং ইমন সাহার সুর ও সংগীতে ‘আসবার কালে আসলাম একা’ গানটি। প্রথম প্লেব্যাকেই বাজিমাত করেন জনপ্রিয় এই ব্যান্ডতারকা। মনের সাথে যুদ্ধ ছবির ওই গানে প্রথমবারের মতো তার পর্দা উপস্থিতিও ছিল আলোচিত।

ইদানীং আলোকচিত্রী জেমস নামটি ক্রমেই জনপ্রিয় হচ্ছে। গানের মতোই তার তোলা ছবিগুলো অনেকের নজর কেড়েছে। জেমস বললেন, 'অনেক দিন ছবি তোলা হয়নি'। শেষ তুলেছি কক্সবাজারে। ল্যান্ডস্কেপ আমাকে বেশি টানে। যেখানেই ঘুরতে যাই, কোনো কিছু চোখে আটকে গেলে ক্যামেরায় বন্দী করে রাখি।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়