Thursday, July 20

‘সার্জেন্টদের স্বচ্ছতা-বুদ্ধিমত্তার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে’


কানাইঘাট নিউজ ডেস্ক :

বীন সার্জেন্টদের দক্ষতা, স্বচ্ছতা ও বুদ্ধিমত্তার সঙ্গে দায়িত্ব পালনের আহ্বান জানিয়েছেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক।

তিনি বলেছেন, সার্জেন্টদের অত্যন্ত দক্ষতা, স্বচ্ছতা ও বুদ্ধিমত্তার সঙ্গে রাস্তায় যানবাহন ব্যবস্থাপনার দায়িত্ব পালন করতে হবে, যাতে কোনো পদক্ষেপ প্রশ্নবিদ্ধ না হয়। কারণ রাস্তায় একজন সার্জেন্টের প্রতিটা পদক্ষেপ সাংবাদিকসহ হাজার হাজার মানুষ পর্যবেক্ষণ করেন।

বৃহস্পতিবার (২০ জুলাই) সকালে রাজারবাগ পুলিশ লাইন্সে শহীদ এসআই শিরু মিয়া মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।


ডিএমপিতে সদ্য যোগদানকৃত নবীন সার্জেন্টদের ওরিয়েন্টেশন কোর্সের সমাপনী উপলক্ষে ওই অনুষ্ঠানের আয়োজন করা হয়।DMP Commissionerঅনুষ্ঠানে নবীন সার্জেন্টদের স্বাগত জানিয়ে তিনি বলেন, পুলিশ একাডেমি সারদায় মৌলিক প্রশিক্ষণের পূর্বে মানসিক প্রস্তুতি গ্রহণের জন্য এই ওরিয়েন্টেশন কোর্সের আয়োজন করা হয়। সারদায় মূলত আপনাদের শারীরিকভাবে ফিট ও মানসিকভাবে দৃঢ় করে তৈরি করা হবে। এর পূর্বে বাংলাদেশ পুলিশ এবং ঢাকা মেট্রোপলিটন পুলিশ সম্পর্কে প্রাথমিক ধারণা দেওয়াই এই ওরিয়েন্টেশন কোর্সের উদ্দেশ্য।



ডিএমপি কমিশনার বলেন, আপনারা খুবই ভাগ্যবান যে স্বচ্ছ নিয়োগ প্রক্রিয়ার মাধ্যমে নিজ যোগ্যতায় চাকরি পেয়েছেন। এজন্য কোথাও কোনো তদবির বা সুপারিশের প্রয়োজন হয়নি। আপনাদের কর্মক্ষেত্রেও যেন সেই যোগ্যতা ও স্বচ্ছতার প্রতিফলন ঘটে।



অনুষ্ঠানে অন্যদের মধ্যে ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (এ্যাডমিন) এ কে এম হাফিজ আক্তার, যুগ্ম পুলিশ কমিশনার (হেডকোয়ার্টার্স) মো. জাকির হোসেন খান, উপ-পুলিশ কমিশনার (সদরদফতর ও প্রশাসন) মো. তানভীর সালেহীন ইমন, উপ-পুলিশ কমিশনার (ওয়েলফেয়ার অ্যান্ড ফোর্স বিভাগ) আর এম ফয়জুর রহমানসহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।DMP Commissionerউল্লেখ্য, ২০২২ সালের ২৫ নভেম্বর থেকে একই বছরের ২২ ডিসেম্বর পর্যন্ত বাংলাদেশ পুলিশের সার্জেন্ট পদে নিয়োগের লক্ষ্যে অনলাইনে আবেদন গ্রহণ করা হয়। পরে শারীরিক যোগ্যতা, লিখিত ও মনস্তত্ব পরীক্ষা, কম্পিউটার দক্ষতা, বুদ্ধিমত্তা ও মৌখিক পরীক্ষা শেষে চূড়ান্ত স্বাস্থ্য পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের নিয়োগ দিয়ে গত ৯ জুলাই, ২০২৩ তারিখে প্রজ্ঞাপন জারি করা হয়। যাদের মধ্য থেকে ১৯ জন নারী সার্জেন্টসহ মোট ৩৩৬ জনকে ডিএমপিতে বদলি করা হয়।

পরবর্তীকালে সদ্য নিয়োগপ্রাপ্ত সার্জেন্টগণ গত ১৬ জুলাই ডিএমপিতে যোগদান করেন। এর পরদিন সোমবার (১৭ জুলাই) থেকে তাদের নিয়ে চার দিনব্যাপী এই ওরিয়েন্টশন কোর্স শুরু হয়। এরপর তারা এক বছর মেয়াদী মৌলিক প্রশিক্ষণ গ্রহণের জন্য পুলিশ একাডেমি সারদা, রাজশাহীর উদ্দেশ্যে রওয়ানা হবেন।


সূত্র : ঢাকা মেইল


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়