Monday, June 10

পৃথিবীর জনপ্রিয় ৫ জাদুঘর

ফিচার ডেস্ক ::

জানেন কী, বিশ্বের সবচেয়ে জনপ্রিয় জাদুঘর কোনগুলো?

জাদুঘর সম্পর্কে কমবেশি সবারই ধারণা আছে। ২০১৭ সালের থিম ইনডেক্স অ্যান্ড মিউজিয়াম ইনডেক্সের জরিপ বলছে, বিশ্বের শীর্ষ জনপ্রিয় জাদুঘর ল্যুভর মিউজিয়াম। 
এই জাদুঘরসহ চলুন দেখে নিই বিশ্বের সবচেয়ে জনপ্রিয় পাঁচটি জাদুঘর-
ল্যুভর মিউজিয়াম (ফাইল ফটো)
ল্যুভর মিউজিয়াম:
জনপ্রিয়তার শীর্ষে থাকা ল্যুভর মিউজিয়াম বিশ্বের সবচেয়ে বড় জাদুঘর। এতে ৩ লাখ ৮০ হাজার শিল্পকর্ম রয়েছে। ফ্রান্সের প্যারিসে অবস্থিত এ জাদুঘরটি একবারে দেখে শেষ করা যাবে না। বলা হয়ে থাকে, ১০০ বার গেলেও ল্যুভর মিউজিয়ামের সবকিছু দেখে শেষ করা যাবে না।
ন্যাশনাল মিউজিয়াম অব চায়না (ফাইল ফটো)
ন্যাশনাল মিউজিয়াম অব চায়না: 
২০১৬ সালে বিশ্বের শীর্ষ জনপ্রিয় জাদুঘর ছিল ন্যাশনাল মিউজিয়াম অব চায়না। কিন্তু ২০১৭ সালে এসে ল্যুভরের কাছে জায়গা হারায় এটি। এই জাদুঘর চীনের বেইজিংয়ে অবস্থিত। আগে এতে প্রবেশের দীর্ঘ লাইন হতো। কিন্তু আধুনিক ব্যবস্থাপনার কারণে এখন আর তা দেখা যায় না।
ন্যাশনাল এয়ার অ্যান্ড স্পেস মিউজিয়াম (ফাইল ফটো)
ন্যাশনাল এয়ার অ্যান্ড স্পেস মিউজিয়াম:
এই জাদুঘরের অবস্থান যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ডিসিতে। ন্যাশনাল এয়ার অ্যান্ড স্পেস মিউজিয়াম ১৯৪৬ সালে প্রতিষ্ঠিত হয়। রাইট ভাইদ্বয় ১৯০৩ সালে যে প্লেন দিয়ে সফলতার সঙ্গে প্রথম ফ্লাইট পরিচালনা করেন, সেটি এখানে রয়েছে। বর্তমানে এর সাত বছরব্যাপী সংস্কার কাজ চলছে।
দ্য মেট্রোপলিটন মিউজিয়াম অব আর্ট (ফাইল ফটো)
দ্য মেট্রোপলিটন মিউজিয়াম অব আর্ট:
বিশ্বের আর্ট মিউজিয়ামগুলোর মধ্যে অন্যতম সুন্দর একটি মিউজিয়াম হলো যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে অবস্থিত দ্য মেট্রোপলিটন মিউজিয়াম অব আর্ট। এতে ৫ হাজার বছরের পুরনো অনেক আর্ট রয়েছে।
ভ্যাটিকান মিউজিয়াম (ফাইল ফটো)
ভ্যাটিকান মিউজিয়াম:
এই জাদুঘর ভ্যাটিকান সিটিতে অবস্থিত। শতাব্দীর পর শতাব্দী ধরে পোপরা এতে বিভিন্ন সাংস্কৃতিক উপাদান সংরক্ষণ করেছে। এতে পেইন্টিং, স্কালপচারসহ বিভিন্ন ধরনের আর্টের সর্বশ্রেষ্ঠ সৃষ্টিগুলো পাওয়া যাবে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক