Wednesday, April 24

শিক্ষা বাজেট বরাদ্দ বাড়াতে হবে, জানালেন শিক্ষামন্ত্রী


কানাইঘাট নিউজ ডেস্ক:
এদেশের জনসংখ্যাকে জনসম্পদে রূপান্তরিত করতে হলে শিক্ষা বাজেটে বরাদ্দ বাড়ানো জরুরি বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, শিক্ষার ভিতে দাঁড়িয়েই দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। বাজেট পরিকল্পনায় সবচেয়ে বেশি গুরুত্ব দিতে হবে শিক্ষা খাতকে।
শিক্ষামন্ত্রী আরও বলেন, এমনিতে শিক্ষায় যে বাজেট আমরা পাই সেটি অনেক বেশি, তবে সব খাতকে ভাগ করে দেওয়ার পর সেটাকেই অনেক কম মনে হয়।
বুধবার (২৪ এপ্রিল) জাতীয় প্রেসক্লাবে আয়োজিত ‘আগামী বাজেটে ও শিক্ষাখাত: আমাদের প্রত্যাশা’ শীর্ষক সেমিনারে শিক্ষামন্ত্রী দীপু মনি এসব কথা বলেন। ‘মুভমেন্ট ফর ওয়ার্ল্ড এডুকেশন রাইটস’-এর আয়োজনে এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি আ আ ম স আরেফিন সিদ্দিক, ডা. এস এম দিলোয়ার রানাসহ আরও অনেকে।

শিক্ষার প্রসারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিকল্পনার কথা উল্লেখ করে এদিন বক্তব্যে দীপু মনি বলেন, ১৯৭০ সালের নির্বাচনের ইশতেহার যদি আপনি দেখেন, সেখানে বঙ্গবন্ধু শিক্ষা খাতে জিডিপির ৪ শতাংশ খরচ করার কথা বলেছিলেন। সামাজিক পরিকল্পনা বঙ্গবন্ধুর এই পরামর্শ গ্রহণ করার অনুরোধ থাকলো।

সকল শিশুকে স্কুলে আনার সরকারের স্বপ্ন বাস্তবায়ন হয়েছে উল্লেখ করে দীপু মনি বলেন, এখন আমাদেরকে শিশুদের ঝরে পড়ার হার কমাতে হবে। তারা যেন নির্বিঘ্নে শিক্ষা জীবন শেষ করতে পারে সেদিকে দৃষ্টি দিতে হবে।
শিক্ষা খাতে বর্তমান সরকারের অবদান স্মরণ করে শিক্ষামন্ত্রী বলেন, গত ১০ বছরে অনেকগুলো বড় বড় প্রকল্প বাস্তবায়ন করেছে বাংলাদেশ সরকার। এসব প্রকল্প বাস্তবায়ন করতে অনেক টাকা খরচ হয়েছে। কিন্তু শিক্ষায় সরকারের মনোযোগ কমেনি। আপনাদেরকে বুঝতে হবে এই সরকার শিক্ষা-বান্ধব সরকার।
প্রাইমারি স্কুলে ঝরে পড়ার হার কমাতে বিনামূল্যে দুপুরের খাবার বা ‘মিড ডে’ মিলের প্রয়োজনীয়তা রয়েছে উল্লেখ করে দীপু মনি বলেন, স্কুলে খাবারের ব্যবস্থা থাকলে শিশুরা এমনিতেই স্কুলে আসবে। মিড ডে মিল খুব জরুরি, কারণ মেধার সঙ্গে পুষ্টির সংযোগ রয়েছে। এখন কেবল খাবার নয় পুষ্টির দিকেও আমাদেরকে মনোযোগ দিতে হবে।
শিক্ষামন্ত্রী তার বক্তৃতায় ‘মিড ডে’ মিলের জন্য বাজেটে পর্যাপ্ত বরাদ্দ দেওয়ারও অনুরোধ করেন।
 সূত্র: সারাবাংলা

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়