Sunday, March 24

কানাইঘাটে বিশ্ব যক্ষ্মা দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক:
‘এখনই সময় অঙ্গীকার করার, যক্ষ্মা মুক্ত বাংলাদেশ গড়ার’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে কানাইঘাটে বিশ্ব যক্ষ্মা দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে রবিবার সকাল ১১টায় ইউএসএআইডি’র অর্থায়নে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আয়োজনে ও নতুন দিন সীমান্তিক, এসএমসি’র সহযোগিতায় যক্ষ্মা দিবসের বর্ণাঢ্য র‌্যালি পরবর্তী স্বাস্থ্য কমপ্লেক্সের হল রুমে এক আলোচনা সভার আয়োজন করা হয়। 

উপজেলা পঃপঃ কর্মকর্তা ডাঃ শেখ শরফ উদ্দীন নাহিদের সভাপতিত্বে ও পরিসংখ্যানবিদ সুবোধ চন্দ দাসের পরিচালনায় বিশ্ব যক্ষা দিবসের আলোচনা সভায় বক্তব্য রাখেন- স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডাঃ আবুল হারিছ, ডাঃ ইসতিয়াক আহমদ, কানাইঘাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন, স্বাস্থ্য পরিদর্শক ইয়াজুল আমিন, সীমান্তিক ম্যালেরিয়া প্রজেক্টের ম্যানেজার আবুল হোসেন, উপজেলা ম্যানেজার আবুল কালাম, নতুন দিন সীমান্তিকের জেলা টিম লিডার মোঃ আব্দুল হামিদ, একাউন্ট অফিসার সিরাজুল ইসলাম, কমিউনিটি মবিলাইজার ফৌজিয়া রশিদ, আয়শা বেগম, মাহবুবা আক্তার পপি, হিড বাংলাদেশ কানাইঘাট অফিসের বশির আহমদ, সিএম কনিকা বিশ্বাস, টিসিএ তামান্না ইয়াসমিন প্রমুখ।

সভায় বক্তারা বলেন, যক্ষ্মা একটি জীবানু ঘটিত সংক্রামক রোগ, নিয়মিত, পরিমিত ও ক্রমাগত চিকিৎসায় যক্ষ্মা রোগ সম্পূর্ণ ভালো হয়। যক্ষ্মা রোগ নির্মুলে সবাইকে সচেতন থাকতে হবে। এ রোগের প্রার্দুভাবে কেউ আক্রান্ত হলে লক্ষণ সমুহ জেনে উপজেলা স্বাস্থ্য কেন্দ্র সহ সীমান্তিক নতুন দিন ও অন্যান্য সেবা কেন্দ্রে পাঠাতে হবে। যক্ষ্মা রোগের সকল ঔষধ ও চিকিৎসা ব্যয় বিনামূল্যে করা হয়। এটা সবাইকে জানাতে হবে, তাহলে আমরা যক্ষ্মারোগ কে নির্মুল করতে পারবো। সভায় এনজিও সংস্থা সীমান্তিকের নতুন দিনের কর্মকর্তারা বলেন ইউএসএআইডি যক্ষ্মা রোগ রোধের অর্থায়ন, এসএমসি পরিচালনায় মিশ্ড এর বাস্তবায়নে কানাইঘাটে যক্ষা রোগের পরিসংখ্যান তোলে ধরে বলেন, তারা মাঠ পর্যায়ে সব ধরণের চিকিৎসায় যক্ষ্মা রোগীদের বিনামূল্যে সেবা দিয়ে যাচ্ছেন।

কানাইঘাট নিউজ ডটকম/২৪মার্চ ২০১৯ ইং

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক