Sunday, May 3

যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা ৬৭ হাজার ছাড়ালো

কানাইঘাট নিউজ ডেস্ক:

মহামারি করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলছে। এ পর্যন্ত দেশটিতে করেনায় ৬৭ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। এছাড়া আক্রান্ত হয়েছেন ১১ লাখ ৫৬ হাজারের বেশি মানুষ। আন্তর্জাতিক জরিপকারী সংস্থা ওয়ার্ল্ডোমিটার এ খবর জানিয়েছে।

সংস্থাটির ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে ৬৭ হাজার ২২৪ জন করোনায় প্রাণ হারিয়েছেন। আক্রান্ত হয়েছেন ১১ লাখ ৫৬ হাজার ১৬৩ জন। সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ৭০ হাজার ১৮১ জন।
মৃত্যুর  দিকে দিয়ে যুক্তরাষ্ট্রের পরই রয়েছেন ইতালির অবস্থান। দেশটিতে করোনার মৃত্যুর সংখ্যা ২৮ হাজার ৭১০ জন। আর ২ লাখ ৪৫ হাজারের বেশি আক্রান্ত নিয়ে শনাক্ত রোগীর সংখ্যায় দ্বিতীয় স্থানে রয়েছে স্পেন।
যুক্তরাষ্ট্রের এমন কোনো অঙ্গরাজ্য কিংবা অঞ্চল নেই যেখানে করোনার প্রকোপ মহামারি আকার ধারণ করেনি। তবে সংক্রমণ সবচেয়ে বেশি নিউইয়র্ক অঙ্গরাজ্যে। দেশটির সবচেয়ে জনবহুল ওই অঙ্গরাজ্যে ২৪ হাজার ৩৬৮ জন মারা গেছে। এছাড়া আক্রান্ত প্রায় ৩ লাখ ২০ হাজার; যা বিশ্বের যেকোনো দেশের চেয়ে অনেক বেশি।
এছাড়া নিউ জার্সি অঙ্গরাজ্যের অবস্থায় বিপর্যস্ত। শুধু ওই অঙ্গরাজ্যে করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন প্রায় ১ লাখ ২৪ হাজার মানুষ। যাদের মধ্যে ৭ হাজার ৭৪২ জন ইতোমধ্যে প্রাণ হারিয়েছেন। নিউইয়র্ক ও নিউজার্সির পর সংক্রমণের হিসাবে তালিকার উপরে রয়েছে ম্যাসাচুসেটস, ইলিনয়, ক্যালিফোর্নিয়া, মিশিগান ও কানেক্টিকাট।
তবে মহামারির এই ভয়াবহ অবস্থার মধ্যে মার্কিন প্রেসিডেন্ড ডোনাল্ড ট্রাম্প দেশটিরে অর্থনীতি পুনরায় চালু করার ঘোষণা দিয়েছেন। এ নিয়ে তোড়জোর চালাচ্ছেন তিনি। এরমধ্যে আলাবামা, ইডাহোর মতো রাজ্যগুলো লকডাউন প্রত্যাহার করছে। স্টে-অ্যাট-হোম অর্ডার বাতিল করেছে ২ কোটি ৯০ লাখ বাসিন্দার রাজ্য টেক্সাসও।
এদিকে সরকারের করোনাভাইরাস মোকাবিলা পরিস্থিতি নিয়ে অ্যান্থনি ফাউসিকে তলব করেছে মার্কিন কংগ্রেস। কিন্তু ট্রাম্পের নির্দেশে হোয়াইট হাউস থেকে তার কংগ্রেসে হাজির হওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। হোয়াইট হাউস বলছে, এই প্রক্রিয়ায় সঙ্গে জড়িত ব্যক্তিদের সাক্ষ্যদান করাটা ‘প্রতিক্রিয়াশীল’ হবে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়