Saturday, September 14

কাশ্মীরে ভারতের দমনপীড়ন উগ্রবাদ উস্কে দেবে: ইমরান

ভারত নিয়ন্ত্রীত জম্মু-কাশ্মীরে দেশটির সরকারের চালানো দমনপীড়ন অঞ্চলটিতে মুসলিম উগ্রবাদ আরো উস্কে দিবে বলে মন্তব্য করেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

শুক্রবার পাকিস্তান অধিকৃত আজাদ কাশ্মীরের রাজধানী মুজাফফরবাদে অনুষ্ঠিত এক সমাবেশে এ কথা বলেন তিনি। কাশ্মীরের অধিবাসীদের সঙ্গে একাত্মতা প্রকাশ করে ইমরান খান বলেন, “জম্মু-কাশ্মীরে ভারত সরকারের এই দমনপীড়নের ফলে সেখানকার অধিবাসীদের পিঠ দেয়ালে ঠেকেছে। সেখানে বর্তমানে মানবেতর পরিস্থিতি বিরাজ করছে।”
ভারত সরকারকে উদ্দেশ্য করে তিনি বলেন, “আমি ভারতকে বলতে চাই কাশ্মীরে তোমাদের চালানো দমনপীড়ন সেখানকার তরুণদেরকে উগ্রবাদের দিকে ঠেলে দিচ্ছে। ওরা তোমাদের এই পাশবিকতার বিরুদ্ধে সংগ্রাম করবে, কারণ এই নিপীড়িত ও অপমানের জীবনের চেয়ে সংগ্রাম করে মৃত্যুবরণ করাকে শ্রেয় মনে করে ওরা।”
তিনি আরো বলেন, “মানুষ ভারতের বিরুদ্ধে সোচ্চার হয়ে উঠবে। আর কেবল ভারতের মুসলমানরাই নয়, বিশ্বজুড়ে ১২৫ কোটি মুসলমান আছে। তারা সবাই এসব দেখছে।”
বক্তৃতায় তিনি কাশ্মীরিদের পক্ষ সমর্থনের জন্য আগামী সপ্তাহে নিউ ইয়র্কে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দেবেন বলেও জানান।
গত ৫ আগস্ট ভারতের কেন্দ্র সরকার সংবিধানের ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা রদ করে রাজ্যটিকে কেন্দ্র শাসিত দুইটি আলাদা অঞ্চলে ভাগের সিদ্ধান্ত ঘোষণা করে।
তারপর থেকেই অঞ্চলটিতে অস্থিরতা বিরাজ করছে। নিরাপত্তা বাহিনীর সঙ্গে অধিবাসীদের সংঘর্ষের ঘটনা ঘটেছে। ভারত-শাসিত কাশ্মীর কর্তৃপক্ষ এ পর্যন্ত প্রায় ৪ হাজার জনকে গ্রেপ্তারও করেছে বলে এক সরকারি প্রতিবেদনে উঠে এসেছে। প্রতিবেদনের তথ্য প্রকাশ করেছে বার্তাসংস্থা রয়টার্স। কাশ্মীর পরিস্থিতিকে কেন্দ্র করে পাকিস্তানের সঙ্গেও ভারতের উত্তেজনা বেড়েছে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়