Tuesday, April 23

শ্রীলংকায় হামলার দায় স্বীকার আইএসের

আন্তর্জাতিক ডেস্ক:

শ্রীলংকায় ইস্টার সানডের দিন গির্জা, ফাইভস্টার হোটেলসহ কয়েকটি স্থানে ভয়াবহ বোমা হামলার দায় স্বীকার করেছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)।

মঙ্গলবার এ জঙ্গি গোষ্ঠী তাদের নিজস্ব সংবাদ মাধ্যম আমাক নিউজ একথা জানিয়েছে।-খবর এএফপির
তবে দায় স্বীকার করলেও তারাই যে হামলা করেছে তার কোনো প্রমাণ সংগঠনটি দেয়নি।
এদিকে শ্রীলংকার প্রতিরক্ষা মন্ত্রী রুয়ান বিজয়বর্ধন জানিয়েছেন, নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলার প্রতিশোধ নিতেই শ্রীলংকায় গির্জা, হোটেলসহ কয়েকটি স্থানে বোমা হামলা করা হয়েছে। 
দেশটির পার্লামেন্টে তিনি বলেন, প্রাথমিকভাবে তদন্তে পাওয়া গেছে- নিউজিল্যান্ডের মসজিদে হামলার প্রতিশোধ নিতেই এ বোমা হামলা করা হয়েছে। তবে প্রতিমন্ত্রীও তার এ দাবির পক্ষে যথাযথ প্রমাণ উপস্থাপন করেননি।
ন্যাশনাল তাওহীদ জামাত ও জামায়াতুল মিলাতু ইব্রাহিম নামে দুইটি ইসলামিক চরমপন্থি সংগঠন এ হামলা চালিয়েছে বলে দাবি করেন তিনি।
রোববার সকাল থেকে দুপুর পর্যন্ত রাজধানী কলম্বো ও তার আশপাশে গির্জা ও হোটেলে সব মিলিয়ে আটটি বিস্ফোরণে ৩২১ জনের মৃত্যু হয়। এসব হামলায় ৫শ’র বেশি মানুষ আহত হয়েছেন। 
ইস্টার সানডে উপলক্ষে খ্রিস্টান ধর্মাবলম্বীরা রোববার সকালে প্রার্থনা করার সময় কলম্বোসহ দেশটির তিনটি গির্জায় একযোগে বোমা বিস্ফোরণ ঘটে। প্রায় একই সময় কলম্বোর তিনটি পাঁচ তারকা হোটেল– শাংরি লা, সিনামন গ্র্যান্ড ও কিংসবুরিতেও বোমার বিস্ফোরণ হয়।
সকালে ছয়টি স্থাপনায় হামলার কয়েক ঘণ্টা পর দুপুরে কলম্বোর দক্ষিণাঞ্চলের দেহিওয়ালা এলাকায় একটি হোটেলে সপ্তম বিস্ফোরণটি ঘটে। এরপর কলম্বোর উত্তরে ওরুগোদাওয়াত্তা এলাকায় আরেকটি বিস্ফোরণের খবর পাওয়া যায়। এ ঘটনায় মঙ্গলবার পর্যন্ত একজন সিরিয়ানসহ ৪০ জনকে আটক করেছে পুলিশ।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়