Sunday, June 25

'রুশ হস্তক্ষেপের বিষয় জেনেও চুপ ছিলেন ওবামা'

'রুশ হস্তক্ষেপের বিষয় জেনেও চুপ ছিলেন ওবামা'

কানাইঘাট নিউজ ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন যুক্তরাষ্ট্রের নির্বাচনে হস্তক্ষেপে হ্যাকারদের নির্দেশ দিয়েছিলেন। দাবি করা হয়, রাশিয়ার এই হস্তক্ষেপের কারণে ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটনের অবস্থান ক্ষতিগ্রস্ত হয়, লাভবান হন রিপাবলিকান প্রার্থী ট্রাম্প।

নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপের অভিযোগের এ বিষয়টি জানার পরও সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা নিষ্ক্রিয় ছিলেন বলে অভিযোগ তুলেছেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গত ৮ নভেম্বরের ভোটের আগেই ওবামা এ বিষয়ে জানতেন, অথচ কোনো ব্যবস্থা নেননি বলে অভিযোগ করেন ট্রাম্প।

এক প্রতিবেদনে জানানো হয়, ওবামা উদ্বিগ্ন ছিলেন, তার যেকোনো পদক্ষেপ নির্বাচনে কারসাজি করা হচ্ছে বলে ইঙ্গিত করবে। তাই সিআইএ রাশিয়ার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নিতে চাইলেও ওবামা নমনীয় পদক্ষেপের পক্ষে থাকেন। রাশিয়ার হস্তক্ষেপ বন্ধ করতে বেশ কিছু উপায় নিয়ে বিতর্কও করেছেন ওবামা। শেষ পর্যন্ত যে পদক্ষেপ নিয়েছেন, তা নামমাত্র ছিল বলা হচ্ছে।

বর্তমান ও সাবেক কর্মকর্তাদের সঙ্গে কথা বলে ওয়াশিংটন পোস্ট এই প্রতিবেদন করেছে। যদি ওবামা জেনেই থাকে তাহলে রাশিয়া কীভাবে নির্বাচনে প্রভাব ফেলতে পারে ও মার্কিন গণতন্ত্রকে ক্ষতিগ্রস্ত করে সেটাই এখন অনেকের প্রশ্ন।

এই প্রতিবেদন প্রকাশের পর শুক্রবারই এক টুইট বার্তায় সাবেক প্রেসিডেন্টের দিকে অভিযোগের তির ছোড়েন ডোনাল্ড ট্রাম্প। তিনি টুইটে প্রশ্ন করেন, 'হ্যাকিংয়ের মাধ্যমে রাশিয়া নির্বাচনে হস্তক্ষেপ করতে যাচ্ছে—ওবামা প্রেসিডেন্ট থাকা অবস্থায় তা জানতেন'। তাহলে ওবামা প্রশাসন সেটা বন্ধ করার পদক্ষেপ নেয়নি কেন?

টুইটে ট্রাম্প লেখেন, 'যদি তার কাছে তথ্য থাকে, তবে কেন তিনি এ বিষয়ে কিছু করেননি'? এ ব্যাপারে কিছু করাটা তার দরকার ছিল। কিন্তু আমরা তেমন কিছু দেখিনি। এটা বেশ দুঃখজনক।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়