Saturday, March 25

নিরাপদ সড়ক, নিরাপদ জীবন


গোলাম মোস্তফা::

সড়ক ও পরিবহন ব্যবস্থা ভালো না হলে যাতায়াতে বিঘ্ন ঘটে। দুর্ঘটনার শিকার হন যাত্রীরা, ঝরে যায় মানব জীবন।

কয়েক বছর ধরে সংস্কার না হওয়ায় চলাচলের অযোগ্য হয়ে পড়ছে কানাইঘাট উপজেলা কানাইঘাট-দরবস্তু সড়কটি। গর্তে পড়ে বিকল হচ্ছে যানবাহন, ঘটছে দুর্ঘটনা। স্থানীয়দের অভিযোগ, দীর্ঘদিন ধরে এ সড়কের সংস্কার হয়নি, ফলে জনসাধারণ দুর্ভোগে পড়ছে।

সড়কের বেশিরভাগ জায়গায়  উঠে গেছে কার্পেটিং। এ সড়ক দিয়ে প্রতিদিন ট্রাক, অটোরিকশা, ব্যাটারিচালিত ভ্যান, মোটরসাইকেলসহ ছোট বড় অনেক যানবাহন চলাচল করে। কিন্তু দীর্ঘদিন ধরে সড়কটির সংস্কার না হওয়ায় পিচ ওঠে অসংখ্য স্থানে তৈরি হয়েছে ছোট-বড় গর্ত। খানাখন্দে ভরা এ সড়কে প্রতিদিন চলছেন হাজার হাজার যাত্রী, পথচারী ও পণ্যবাহী বাহন। একটু বৃষ্টি হলেই সড়কের গর্তগুলোয় পানি জমে বেহাল পরিস্থিতি সৃষ্টি হয়। ফলে, নিয়মিত দুর্ঘটনা ঘটছে। চরম দুর্ভোগের শিকার হচ্ছেন যাত্রী ও চালকরা। 

কানাইঘাট থেকে হরিপুর যাওয়ার সহজ যোগাযোগ এই রাস্তা। অথচ, জরুরি প্রয়োজনে দ্রুত যাতায়াতের জন্য এই রাস্তাটি অনুপুযুক্ত। 

''কিছু দিন আগে কানাইঘাট উপজেলায় একটি ফুটবল খেলায় অংশগ্রহণ করেন বাংলাদেশ সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন। তিনি বলেন, কানাইঘাটবাসীর কোনো রোগী সীজারের জন্য হসপিটালে যেতে হয় না। রাস্তার চরম বেহাল দশা দেখে তিনি এমন তীর্যক মন্তব্য করেন।''

 

বৃষ্টি হলে ভোগান্তি ওঠে চরমে, পানি জমে গর্তগুলো পরিণত হয় ছোটছোট ডোবায়। কোথাও কোথাও সড়কের মাঝখানে বিপজ্জনক স্থানে ইটের পাটকেল দিয়ে সতর্কীকরণ করা হয়েছে। এ ছাড়া ভাঙা জায়গার একপাশ থেকে গাড়ি এলে অন্যপাশের গাড়ি দীর্ঘক্ষণ দাঁড়িয়ে থাকে। এসময় সৃষ্ট যানজট খানাখন্দে জমে থাকা জলজটের কারণে কর্মজীবী মানুষ সময়মতো অফিসে পৌঁছতে পারছেন না।

জনৈক স্থানীয় বাসিন্দা বলেন, কয়েক বছর আগে এ সড়কের কাজ হলেও ড্রেনেজ সিস্টেম না থাকায় পানি জমে রাস্তার এই বেহাল দশা। ইউনিয়ন পরিষদের সামান্য অর্থায়নে এতবড় সড়ক সংস্কার সম্ভব নয়। অনেকেই উপজেলা প্রশাসনের সঙ্গে নিয়মিত যোগাযোগ করছেন, আশা করা হচ্ছে দ্রুত সংস্কারের কাজ শুরু হবে। কিছুদিন আগে স্থানীয়দের মানববন্ধনকালে জেলা পরিষদের সদস্য জনাব মোস্তাক আহমদ পলাশ জানান, স্থায়ী ও টেকসই সড়ক নির্মাণে একটি টেন্ডার আহবান হয়েছে এক বছর আগে, কিন্তু ঠিকাদার এখনও কাজ শুরু করেনি। সড়ক নির্মাণের ব্যয় বাড়াতেই ঠিকাদার কাজ ধরতে দেরি করছেন, তবে চলতি বছরই কাজ শুরু ও শেষ করতে হবে ঠিকাদারকে।

শুধু আশ্বাস নয়, জনগুরুত্বপূর্ণ আঞ্চলিক এ সড়কের দ্রুত সংস্কারের দাবি জানিয়েছেন চলাচলকারী যাত্রী, যানচালক ও সচেতন স্থানীয়রা।



শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়