Wednesday, September 18

কানাইঘাটে বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক:  
বিশ্বকর্মা পূজা হিন্দুদের একটি ধর্মীয় উৎসব। দেবশিল্পী বিশ্বকর্মার আশিস কামনায় এ পূজা অনুষ্ঠিত হয়। বেদে বিশ্বকর্মাকে পৃথিবীর সৃষ্টিকর্তা রূপে বর্ণনা করা হয়েছে। ভক্তদের বিশ্বাস মতে তিনি বিশ্বের তাবৎ কর্মের সম্পাদক। তিনি শিল্পসমূহের প্রকাশক, অলঙ্কার শিল্পের স্রষ্টা, দেবতাদের গমনাগমনের জন্য বিমান নির্মাতা ইত্যাদি। অর্থাৎ শিল্পবিদ্যায় তাঁর একচ্ছত্র অধিকার। তাই যারা শিল্পকর্মে পারদর্শিতা লাভ করতে চান, তাঁরা বিশ্বকর্মার অনুগ্রহ কামনা করে পূজা করে থাকেন।
এরই আলোকে আনন্দঘন পরিবেশের মধ্য দিয়ে কানাইঘাট বাজার ব্যবসায়ী সেলুন সমিতির আয়োজনে প্রথম বারের মতো এবার জাঁকজমকপূর্ণ পরিবেশে বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৮ সেপ্টেম্বর) কানাইঘাট বাজারের উষা রঞ্জন দে মহাশয়ের বাড়ীর পূজা মন্ডপে এ বিশ্বকর্মা পূজা অনুষ্ঠিত হয়।
এতে সকাল থেকেই কানাইঘাট বাজার সেলুন সমিতির প্রতিটি দোকান মালিক, কর্মচারী ও তাদের পরিবার পরিজন পূজায় অংশ নেন। এছাড়াও বিশ্বকর্মা ঠাকুরের বিপুল সংখ্যক ভক্তরাও পূজায় অংশ গ্রহণ করেন।
সকাল ১০টায় পূজার জল ভরার মধ্য দিয়ে আনুষ্ঠানিক কার্যক্রম শুরু করা হয়। সকাল ১১টায় বিশ্বকর্মা দেবতার অনুসরণে অঞ্জলি প্রদান ও দুপুরে প্রসাদ বিতরণ করা হয়। এছাড়াও মন্ডপে দুপুর থেকে বিকেল পর্যন্ত চলে লীলা সংকীর্তন। এরপর সন্ধ্যা আরতির মধ্য দিয়ে পূজার সমাপ্তি ঘটে।
বাজার ব্যবসায়ী সেলুন সমিতির নবগঠিত কমিটির সভাপতি মানিক চন্দ ও সাধারণ সম্পাদক লিটন চন্দ জানান, প্রথম বারের এ বছর কানাইঘাটে নবগঠিত বাজার ব্যবসায়ী সেলুন সমিতির উদ্যোগে বিশ্বকর্মা পূজার আয়োজন করেছেন। এরপর থেকে প্রতিবছর ব্যবসায়ী সমিতির উদ্যোগে কানাইঘাটে বিশ্বকর্মা পূজা করা হবে বলেও জানান।
পূজার সার্বিক সহযোগিতায় ছিলেন, কানাইঘাট পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক ভজন লাল দাস, হিন্দু-বৌদ্ধ-খ্রিষ্টান ঐক্য পরিষদের পৌর সাধারণ সম্পাদক চমক রঞ্জন দে, কানাইঘাট বাজার ব্যবসায়ী সমিতির কোষাধ্যক্ষ সুমন চন্দ, সদস্য নিশি চন্দ, মিঠুন চন্দ, পরিমল চন্দ সহ নেতৃবৃন্দ।
কানাইঘাট নিউজ ডটকম/১৮ সেপ্টেম্বর ২০১৯ 

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়