Friday, May 31

বিশ্বাসঘাতকতা: ৫ কূটনৈতিককে মৃত্যুদণ্ড দিল কিম

নিউজ ডেস্ক::

বিশ্বাসঘাতকতার অভিযোগে এনে যুক্তরাষ্ট্রে নিযুক্ত এক বিশেষ দূতসহ পররাষ্ট্র মন্ত্রণালয়ের ৪ কর্মকর্তাকে মৃত্যুদণ্ড দিয়েছে উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। 

চলতি বছরের ফেব্রুয়ারিতে ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের অনুষ্ঠিত দ্বিতীয় শীর্ষ বৈঠক ব্যর্থ হওয়ায় যুক্তরাষ্ট্রে নিযুক্ত উত্তর কোরিয়ার বিশেষ দূতের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়। যুক্তরাষ্ট্রের সঙ্গে ওই বৈঠক ব্যর্থ হয়ে যাওয়ার পেছনে ওই কর্মকর্তাকেই দায়ী করেছে উত্তর কোরিয়া। - খবর রয়টার্স
শুক্রবার দক্ষিণ কোরিয়ার চোসুন ইবো পত্রিকায় বলা হয়েছে, ভিয়েতনামের হ্যানয়ে শীর্ষ বৈঠকের সব প্রস্তুতির কাজ করেছেন কিম হিয়ক চোল নামের ওই কর্মকর্তা। কিন্তু দেশটির সর্বোচ্চ নেতার সঙ্গে বিশ্বাসঘাতকতার অভিযোগে ফায়ারিং স্কোয়াডের মুখোমুখি হতে হয়েছে তাকে।
গেল মার্চে চোলসহ পররাষ্ট্র মন্ত্রণালয়ের আরো চার উচ্চপদস্থ্য কর্মকর্তাকে মিরিম বিমানবন্দরের ফায়ারিং স্কোয়াডে গুলি করে হত্যা করা হয়েছে। অপরদিকে কিমের এক অনুবাদককে ভুল অনুবাদ করায় তাকে জেলে পাঠানো হয়েছে। 
উত্তর কোরিয়ার বেশ কয়েকটি সূত্রের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে চোসুন ইবো পত্রিকা। তবে এই ঘটনা যাচাই করা সম্ভব হয়নি। এছাড়া উত্তর কোরিয়ার তরফ থেকেও এই ঘটনা স্বীকার বা প্রত্যাখ্যান করা হয়নি।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়