Wednesday, April 17

ছোট ঘরকে বড় দেখানোর কৌশল

কানাইঘাট নিউজ ডেস্ক:

সারাদিনের ক্লান্তিকে ভোলার জন্য সবাই একমাত্র শান্তির স্থান ঘরে ফিরে আসে। ঘর মানেই সবার কাছে শান্তির নীড়। তাই সকলেই চায় বড় বা ছোট হোক এই শান্তির নীড়টাকে সুন্দর করে সাজিয়ে গুছিয়ে রাখতে। এখনকার ফ্ল্যাটগুলো এত ছোট হয় যে সেখানে নিজের মতো করে ঘর সাজানো মুশকিল ব্যাপার হয়ে দাড়ায়। এই ছোট ছোট ঘরগুলোকে তো আর বড় করা যাবেনা। তবে আপনি চাইলে কিছু কৌশল খাটিয়ে এই ছোট ঘরকেই কিছুটা বড় দেখাতে পারবেন। চলুন তবে জেনে নেয়া যাক ছোট ঘরকে বড় দেখানোর কিছু কৌশল–  

১. ঘর বড় দেখাতে প্রথমেই আসি দেয়ালের রঙে। ছোট ঘরের দেয়ালের জন্য অবশ্যই কোনো হালকা অথচ উজ্জ্বল রঙ বাছাই করুন। সাদা, অফ হোয়াইট, হালকা হলুদ ইত্যাদি রংগুলো ছোট ঘরে ভালো মানাবে।
২. ঘরের পর্দা অবশ্যই বিপরীত রঙের না নিয়ে দেয়ালের রঙের সঙ্গে মিলিয়ে নিবেন। দেয়ালের রঙের এক বা দুই শেড গাঢ় পর্দা ব্যবহার করুন। এতে ঘর বড় দেখাবে।  
৩. ঘরের চাদর, পর্দা, সোফার কভার আর কুশন কভার বাছাই করার সময় ছোট প্রিন্ট ব্যবহার করুন অথবা স্ট্রাইপও ব্যবহার করে দেখতে পারেন।
৪. ঘরের আয়তন বড় দেখাতে ঘর সাজাতে আয়না ব্যবহার করুন।  
৫. ফার্নিচারের ক্ষেত্রে হালকা এবং নিচু ফার্নিচার ব্যবহার করুন। তাছাড়া ফ্লোরিং সিস্টেম করে আপনার ছোট ঘরকে বড় দেখাতে এবং অতিরিক্ত খরচ বাঁচাতে পারেন। 
৬. ছোট খাটো হালকা কিছু ফার্নিচার একটু অ্যাঙ্গেল করে রাখুন। সব ফার্নিচার দেয়ালের সাথে লাগাবেননা। এতে ঘর সাজানোতে ভিন্নতা আসবে সেই সাথে ঘর একটু বড়ও দেখাবে। 
৭. ঘরে প্রচুর আলো ঢোকানোর ব্যবস্থা করুন। জানালায় গ্লাস ডোর লাগান। আর চেষ্টা করুন দিনের বেশিরভাগ সময় জানালা খোলা রাখার। সূর্যের নরম আলোয় আপনার ঘর এমনিতেই বড় দেখাবে।
৮. একটি দেয়ালে দুই থেকে তিনটি ছবিই যথেষ্ট। দেয়ালে খুব বেশি ছবি বা ফ্রেম রাখবেননা। এতে ঘর ছোট দেখায়।
৯. মাল্টিফাংশনাল ফার্নিচার ব্যবহার করুন। এগুলো যেমন জায়গা বাঁচায়, তেমনি খরচও বাঁচিয়ে দেয়। সাধারণ সময়ে এগুলো সোফা হিসেবে ব্যবহার করতে পারবেন। আবার বাসায় মেহমান আসলে খুলে খাট হিসেবে ব্যবহার করতে পারবেন।
১০. অপ্রয়োজনীয় জিনিস ঘরে রাখা থেকে বিরত থাকুন। হতে পারে সেটি কোন পুরোনো ঘড়ি কিংবা বারান্দার এক কোণে অযত্নে পড়ে থাকা কোন বেতের টুল। যদি ব্যবহার না করেন তবে সেইগুলো ঘরে রাখবেননা। দেখবেন ঘরের জায়গা বেড়ে গেছে। 

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক