Saturday, December 29

অস্ট্রেলিয়াকে ৩৩৯ রানের লক্ষ্য দিলো ভারত

কানাইঘাট নিউজ ডেস্ক:
অস্ট্রেলিয়াকে ফলো-অন না করিয়ে তৃতীয়দিন ফের ব্যাট করতে নেমেছিল ভারত। তবে প্রথম ইনিংসে ২৯২ রানের লিড নিয়েও ভারত অধিনায়কের সিদ্ধান্ত কতটা যুক্তিযুক্ত, তা নিয়ে প্রশ্ন উঠে যায় দিনের শেষে। তৃতীয়দিন পাঁচ উইকেটে ৫৪ রানের পর চতুর্থদিন স্কোরবোর্ডে আরও ৫২ রান তুলে দ্বিতীয় ইনিংসে ডিক্লেয়ার ঘোষণা করল টিম ইন্ডিয়া। অর্থাৎ এমিসিজি’তে জয়ের জন্য অজিদের লক্ষ্যমাত্রা ৩৯৯ রান।
মেলবোর্নেরর ফ্ল্যাট পিচে বক্সিং ডে টেস্টের নিষ্পত্তি হওয়া নিয়ে প্রথম দু’দিনের পর সংশয় দেখা দিয়েছিল। কিন্তু তৃতীয় দিন ভোল বদলে মেলবোর্নের বাইশ গজ হয় উঠে বোলারদের স্বর্গরাজ্য। শুক্রবার ম্যাচের তৃতীয়দিন ম্যাচে পতন হয় ১৫ উইকেট। যার মধ্যে জসপ্রীত বুমরাহর আগুনে বোলিংয়ে ভর করে প্রথম ইনিংসে ব্যাগি গ্রিণদের ১৫১ রানেই শেষ করে দেয় কোহলিব্রিগেড।
কিন্তু বিশাল রানে এগিয়ে থেকেও সাহসী না হয়ে প্রতিপক্ষের কাঁধে রানের বোঝা বাড়িয়ে দেওয়াই শ্রেয় মনে করে ভারতীয় থিঙ্কট্যাঙ্ক। কিন্তু প্যাট কামিন্সের দাপটে কোহলিদের সেই সিদ্ধান্ত ফিকে মনে হতে থাকে। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে তৃতীয় দিনের শেষে ভারত ৫৪ রানে ৫ উইকেট খুঁইয়ে বসে ভারত। মাত্র ৮ বলের ব্যবধানে ভারতের টপঅর্ডারের চার জন ব্যাটসম্যানকে সাজঘরে ফিরিয়ে দেন কামিন্স। দিনের শেষে ২৮ রানে ক্রিজে ছিলেন অভিষেককারী ময়াঙ্ক ও পন্ত অপরাজিত ছিলেন ৬ রানে।
চতুর্থদিন ব্যক্তিগত আরও ১৪ রান সংগ্রহ করে কামিন্সের বলে বোল্ড হয়ে প্যাভিলিয়নে ফেরেন ময়াঙ্ক। আট রানের জন্য অর্ধশতরান হাতছাড়া হলেও দ্বিতীয় ইনিংসেও সপ্রতিভ ছিলেন কর্ণাটকের এই ডান-হাতি ব্যাটসম্যান। ৫ রানে কামিন্সের শিকার হন জাদেজাও। এরপর দলীয় ১০৮ রানে এবং ব্যক্তিগত ৩৩ রান করে হ্যাজেলউডের বলে পন্ত আউট হতেই ইনিংসের পরিসমাপ্তি ঘোষণা করেন অধিনায়ক কোহলি। ২৭ রানে ৬ উইকেট নিয়ে কেরিয়ার বেস্ট পারফর্ম্যান্স করেন কামিন্স।
প্রথম ইনিংসে ২৯২ রানে এগিয়ে থাকার পর দ্বিতীয় ইনিংসে ১০৮ রান ভারতকে ৩৯৮ রানে এগিয়ে রাখে। অর্থাৎ এমসিজি’তে ম্যাচ জিততে অজিদের চাই ৩৯৯ রান। এখন দেখার প্রথম ইনিংসের পর দ্বিতীয় ইনিংসেও সমান দাপট রেখে কোহলিকে সিরিজে লিড দিতে পারে কিনা তাঁর বোলাররা।
রান তাড়া করতে নেমে মধ্যাহ্নভোজের বিরতিতে ৪৪ রানের মধ্যে দুই উইকেট খুঁইয়ে বসেছে অস্ট্রেলিয়া। মাত্র তিন রানে ফিঞ্চকে ফিরিয়ে অজিদের দ্বিতীয় ইনিংসে প্রথম ঝটকা দেন সেই বুমরাহ। এরপর বিরতির সামান্য আগে জাদেজার ডেলিভারিতে শর্ট লেগে ময়াঙ্কের তালুবন্দি হন হ্যারিস। ১৩ রান করেন তিনি। ২৬ রানে ক্রিজে অপরাজিত খোয়াজা, ২ রানে ব্যাট করছেন শন মার্শ।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক