Saturday, December 29

এক নজরে নির্বাচন নিয়ে ইসির যতো প্রস্তুতি

কানাইঘাট নিউজ ডেস্ক:
একাদশ জাতীয় সংসদ নির্বাচন আয়োজনে সকল প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। এরই মধ্যে নির্বাচনী সকল মালামাল মাঠপর্যায়ে পৌঁছে গেছে। ভোটের পরিবেশ সুষ্ঠু রাখতে মাঠে রয়েছে সংশ্লিষ্ট আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্য।
রবিবার(৩০ ডিসেম্বর) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হবে, একটানা চলবে বিকাল ৪টা পর্যন্ত।
প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা বলেছেন, ভোট হবে উৎসবমুখর। কোনো ধরনের উদ্বেগ-উৎকণ্ঠা নেই। এ নির্বাচনে রাজনৈতিক দল ও প্রার্থীদের সহযোগিতা চেয়ে নিরাপদে ও নির্বিঘ্নে কেন্দ্রে যাওয়ার জন্য তিনি ভোটারদের আহ্বান জানান। নির্বাচন নিয়ে আতঙ্কের বিষয়ে যেসব অভিযোগ উঠছে তা ভুল প্রমাণ হবে।
৮ নভেম্বর একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করে সিইসি। পরে বিএনপি, জাতীয় ঐক্যফ্রন্টসহ কয়েকটি দলের দাবির মুখে ১২ নভেম্বর পুনঃতফসিল ঘোষণা করা হয়। এ অনুযায়ী ৩০ ডিসেম্বর রোববার ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে।
সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, প্রায় এক দশক পর নৌকা ও ধানের শীষ প্রতীকের মধ্যে মূল প্রতিদ্বন্দ্বিতা হতে যাচ্ছে। তত্ত্বাবধায়ক সরকার ইস্যুতে ২০১৪ সালের ৫ জানুয়ারি নির্বাচন বর্জন করে বিএনপিসহ বেশিরভাগ রাজনৈতিক দল।
ওই নির্বাচনে আওয়ামী লীগসহ ১২টি রাজনৈতিক দল অংশ নিয়েছিল। এবার প্রেক্ষাপট ভিন্ন। দলীয় সরকারের অধীনে নির্বাচনে অংশ নিচ্ছে বিএনপি। জাতীয় ঐক্যফ্রন্টের ব্যানারে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে বিএনপিসহ জোটের শরিকরা। যদিও দলটির চেয়ারপারসন খালেদা জিয়া দণ্ডপ্রাপ্ত হওয়ায় কারাগারে আছেন।
ইসি জানিয়েছে, এবার ২৯৯টি আসনে ৩৯টি রাজনৈতিক দল ও ১ হাজার ৮৬১ প্রার্থী এ নির্বাচনে অংশ নিয়েছেন। এর মধ্যে রাজনৈতিক দলের প্রার্থী ১ হাজার ৭৩৩ জন ও স্বতন্ত্র প্রার্থী ১২৮ জন। একজন প্রার্থী মারা যাওয়ায় গাইবান্ধা-৩ আসনে ২৭ জানুয়ারি ভোটের পুনঃতফসিল ঘোষণা করা হয়েছে।
তফসিল ঘোষোনার পর থেকে টানা ১৯ দিন ব্যাপক প্রচার-প্রচারণা চালিয়েছেন প্রার্থীরা। শুক্রবার সকাল ৮টার পর থেকে সব ধরনের প্রচার বন্ধ হয়ে গেছে। রাজনৈতিক দল সমর্থিত ও স্বতন্ত্র প্রার্থীরা কেন্দ্রে কেন্দ্রে নিজস্ব পোলিং এজেন্ট নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে ব্যস্ত সময় পার করছেন।
ছুটির দিন শুক্রবার দিনভর তারা ভোটারদের সঙ্গে মতবিনিময় করেন। ভোটের কৌশল নিয়ে করেন শলা-পরামর্শও। যদিও বিএনপিসহ জাতীয় ঐক্যফ্রন্ট, ইসলামী আন্দোলন বাংলাদেশসহ কয়েকটি রাজনৈতিক দল ও স্বতন্ত্র প্রার্থীরা নির্বিঘ্নে প্রচার চালাতে পারেননি বলে নির্বাচন কমিশনে অভিযোগ করেছেন। প্রশাসন ও পুলিশের বিরুদ্ধে পক্ষপাতের অভিযোগও ছিল তাদের।
নির্বাচন কমিশন সচিব জানিয়েছেন, এসব অভিযোগ সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা, পুলিশ সুপারসহ সংশ্লিষ্টদের কাছে ব্যবস্থা নেয়ার জন্য পাঠানো হয়েছে। এদিকে ভোট গ্রহণ কার্যক্রম সামনে রেখে সব ধরনের প্রস্তুতি প্রায় শেষ করে এনেছে নির্বাচন কমিশন সচিবালয়।
এবারের নির্বাচনে দেশি-বিদেশি পর্যবেক্ষক কমিয়ে আনা হয়েছে। এতে ওআইসি, কমনওয়েলথসহ কয়েকটি সংস্থার ইসির আমন্ত্রিত ও স্বেচ্ছায় আসা ৩৮ জন বিদেশি পর্যবেক্ষক থাকছেন। এছাড়া কূটনৈতিক ও বিদেশি মিশনের ৬৪ কর্মকর্তা এবং বাংলাদেশস্থ দূতাবাস, হাইকমিশন ও বিদেশি সংস্থায় নিয়োজিত ৬১ জন বাংলাদেশি কর্মকর্তা পর্যবেক্ষণে থাকবেন।
অপরদিকে দেশীয় ৮১টি পর্যবেক্ষক সংস্থার ৩৪ হাজারের বেশি পর্যবেক্ষক আবেদন করলেও অনুমোদন দেয়া হয়েছে ২৫ হাজার ৯০০ জনকে। এদিকে ভোট গ্রহণে টাকার লেনদেন বন্ধে শুক্রবার বিকাল ৫টা থেকে ৩০ ডিসেম্বর বিকাল ৫টা পর্যন্ত মোবাইল ও এজেন্ট ব্যাংকিং বন্ধ রাখার নির্দেশ দিয়েছে ইসি।
এদিকে দেশের সব সংসদীয় আসনের নির্বাচন শেষ করতে ৬৬ জন রিটার্নিং কর্মকর্তা নিয়োগ করা হয়েছে। এর মধ্যে ৬৪ জেলায় সমসংখ্যক এবং ঢাকা ও চট্টগ্রামে দুই বিভাগীয় কমিশনার এ দায়িত্ব পালন করছেন। এছাড়া রিটার্নিং কর্মকর্তাদের সহায়তা করতে ৫৮২ জন সহকারী রিটার্নিং কর্মকর্তা দায়িত্ব পালন করছেন এ নির্বাচনে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়