Sunday, May 6

কানাইঘাটে ফল বিপর্যয় ! হতাশ অভিভাবক ও শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক:
সিলেট শিক্ষাবোর্ডের অধীনে অনুষ্ঠিত এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় কানাইঘাটের ২২টি শিক্ষা প্রতিষ্ঠানের সার্বিক ফলাফলে হতাশ শিক্ষার্থীরা। অসন্তোষ প্রকাশ করেছেন অভিভাবকরাও। সার্বিক ফলাফলের দিক থেকে কেউ আশানুরূপ সন্তুষ্ট হতে পারেন নি। গোটা উপজেলায় মাত্র ২৫ জন পরীক্ষার্থী এ
প্লাস পেয়েছেন। ২২টি শিক্ষা প্রতিষ্ঠান থেকে ২২’শ ৩৭ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করে কৃতকার্য হয়েছেন ১৮৩৫ জন পরীক্ষার্থী। উপজেলার একমাত্র সরকারি স্কুল কানাইঘাট সরকারি উচ্চ বিদ্যালয় ফলাফলের দিক থেকে পিছিয়ে পড়েছে। এ স্কুল থেকে ১২৬ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করেন ৪টি এ প্লাস সহ ১১৫ জন পাশ করেছেন। ফলাফলের দিক থেকে ৭টি এ প্লাস পেয়ে প্রথম সারিতে অবস্থান করেছে দূর্গাপুর স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীরা। এ স্কুল থেকে ১৮৯ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে ১৭৪ জন পাস করেছেন। শত ভাগ ফলাফল অর্জন করেছে উপজেলার মধ্যে আলহাজ্ব বশির আহমদ উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থীরা। ৫৮ জন পরীক্ষার্থীর মধ্যে শতভাগ পাস করেছেন। এর পর এ প্লাসের দিক থেকে মালিক নাহার মেমোরিয়াল একাডেমির পরীক্ষার্থীরা ভালো ফলাফল করেছেন। ৭৬ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করে ৬টি এ প্লাস সহ ৬১ জন পাস করেছেন। এছাড়া চড়িপাড়া উচ্চ বিদ্যালয়ে ১১০জনের মধ্যে ১টি এ প্লাস সহ ৯১জন, জুলাই আদর্শ উচ্চ বিদ্যালয়ে ৯৪ জনের মধ্যে ৭০ জন, গাছবাড়ী মর্ডান একাডেমিতে ১৯২জনের মধ্যে ১৬০জন, ছোটদেশ উচ্চ বিদ্যালয়ে ১০১জনের মধ্যে ৮৩, রামিজা বালিকা উচ্চ বিদ্যালয়ে ১৩৬জনের মধ্যে ১০২, সড়কের বাজার উচ্চ বিদ্যালয়ে ১টি এ প্লাস সহ ১৬১জনের মধ্যে ১২৫, বড়দেশ উচ্চ বিদ্যালয়ে ১০৩জনের মধ্যে ৯১, বীরদল এন.এম একাডেমিতে ৮১জনের মধ্যে ৫৭ জন, সুরতুনন্নেছা মেমোরিয়াল উচ্চ বিদ্যালয়ে ৬৬ জনের মধ্যে ৪৫, সুরইঘাট উচ্চ বিদ্যালয়ে ১০৮জনের মধ্যে ৮৫, ঝিংগাবাড়ি উচ্চ বিদ্যালয়ে ১১১জনের মধ্যে ৯১, বীরদল অগ্রগামী উচ্চ বিদ্যালয়ে ৩০জনের মধ্যে ২৪, মানিক গঞ্জ উচ্চ বিদ্যালয়ে ১১৭জনের মধ্যে ১০২, সুরমা উচ্চ বিদ্যালয়ে ১৫০ জনে মধ্যে ২টি এপ্লাস সহ ১৩৪ জন, কানাইঘাট পাবলিক হাই স্কুল ৬০ জনের মধ্যে ৩২ ও কাড়াবাল্লা বিদ্যানিকেতন ২৯ জনের মধ্যে ২৩ জন পরীক্ষার্থী পাস করেছেন। এস.এস.সি পরীক্ষায় পাসের হার ৮২.০২%।

অপর দিকে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে অনুষ্ঠিত দাখিল পরীক্ষায় উপজেলার ১২টি মাদ্রাসার ফলাফল বিপর্যয় ঘটেছে। দাখিল পরীক্ষায় ৫২৫ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে পাস করেছেন মাত্র ৩৫৭ জন শিক্ষার্থী এবং মাত্র ১ জন পরীক্ষার্থী এ প্লাস পেয়েছেন। 

কানাইঘাট নিউজ ডট.কম/০৬ মে ২০১৮ ইং

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়