Saturday, June 24

আফগানিস্তানের জঙ্গি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩৪

আফগানিস্তানের জঙ্গি হামলায় নিহতের সংখ্যা বেড়ে ৩৪

কানাইঘাট নিউজ ডেস্ক: আফগানিস্তানের হেলমান্দ প্রদেশে বৃহস্পতিবার সকালে এক বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৩৪-এ দাঁড়িয়েছে। এই হামলায় অন্তত ৫৮ জন আহত হয়েছে। প্রাদেশিক সরকারের এক বিবৃতিতে এ কথা বলা হয়েছে।

নিহতদের মধ্যে নিরাপত্তা বাহিনীর কয়েকজন সদস্যও থাকলেও বেশির ভাগই সাধারণ সরকারি কর্মচারী।
কোনো সন্ত্রাসবাদী সংগঠন বা গোষ্ঠী এ হামলার দায় স্বীকার করেনি। তবে তালিবান ও আইএস জঙ্গিরা সন্দেহের তালিকায় রয়েছে।

ঈদের বাজারের আগে বেতন তুলতে ব্যাঙ্কের বাইরে তখন গ্রাহকদের প্রচণ্ড ভিড়। এমন সময় হঠাৎ চারদিক কাঁপিয়ে বিস্ফোরণে আওয়াজে ছিটকে যায় ভিড়টা। মুহূর্তে আর্তনাদ ছড়িয়ে পড়ে লস্কর গাহ শহরের নিউ কাবুল ব্যাংকের বাইরে। ছোপ ছোপ রক্তের মধ্যে পড়ে ছটফট করতে করতে সেখানেই নিথর হয়ে পড়ে অনেকের দেহ।
পুলিশ জানিয়েছে, ভিড়ের মধ্যে একটি গাড়িতে বিস্ফোরণ ঘটানো হয়। তার আগে ব্যাংকের নিরাপত্তা কর্মীদের সঙ্গে গোলাগুলি হয় আততায়ীদের।

বিস্ফোরণে ব্যাংক লাগোয়া একটি হাসপাতালের জানালা ভেঙে গেছে। তবে সেখানকার কোনো কর্মী বা রোগী হতাহত হননি।

এর আগেও একাধিক বার আফগানিস্তানে বেতন তুলতে জড়ো হওয়া সরকারি কর্মী ও সেনা সদস্যদের ওপর জঙ্গি হামলা হয়েছে।

দীর্ঘদিন ধরে হেলমান্দ প্রদেশ তালিবানের শক্ত ঘাঁটি। সরকারের নিয়ন্ত্রণে ছিল একমাত্র এই লস্কর গাহ শহরটি। কিন্তু তিন বছর আগে আফগানিস্তান থেকে ন্যাটো বাহিনী চলে যাবার পর অস্থিরতা বেড়েই চলেছে। ওই অঞ্চলের আফিম চাষের বিপুল টাকা হাতে আসায় আরও শক্তিশালী হচ্ছে জঙ্গিরা। যার জেরে এপ্রিলে ফের মার্কিন সেনা মোতায়েন করা হয় হেলমান্দে। তা সত্ত্বেও এই প্রদেশের ১৪টির মধ্যে ১০টি জেলাই এখন তালিবান দখলে। কয়েক সপ্তাহ আগে হেলমন্দের প্রধান জেলা সানগিন দখল করেছে তালিবান। আফগান সেনাবাহিনীর আশঙ্কা, যে কোনও সময় লস্কর গাহও বেদখল হয়ে যেতে পারে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়