Monday, August 26

সিরিয়ায় হামলা হলে মারাত্মক পরিণতি ভোগ করতে হবে : রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী

ঢাকা : রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে হুঁশিয়ার করে বলেছেন, সিরিয়ায় সামরিক হামলা হলে মারাত্মক পরিণতি ভোগ করতে হবে। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় আজ (সোমবার) এ খবর দিয়েছে।

গতকাল ল্যাভরভ টেলিফোনে জন কেরির সঙ্গে সিরিয়া পরিস্থিতি নিয়ে কথা বলেন। এ সময় তিনি বলেছেন, মার্কিন কর্মকর্তারা সিরিয়ায় হামলা চালানোর বিষয়ে তাদের প্রস্তুতির যে কথা বলছেন তা খুই উদ্বেগজনক।

ল্যাভরভ আরো বলেছেন, সিরিয়ায় হামলা হলে গোটা মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকায় সংঘাত ছড়িয়ে পড়বে। এতে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি হবে।

গত শুক্রবার মার্কিন প্রতিরক্ষামন্ত্রী চাক হ্যাগেল বলেন, আমেরিকার সেনারা সিরিয়ার ওপর সামরিক হামলার জন্য প্রস্তুতি নিচ্ছে। এর আগে, ২১ আগস্ট সিরিয়ার বিদেশি মদদপুষ্ট বিদ্রোহীরা অভিযোগ করে- প্রেসিডেন্ট আসাদের অনুগত বাহিনী বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় রাসায়নিক অস্ত্র ব্যবহার করেছে এবং এতে ১,৩০০ মানুষ মারা গেছে। এরপর থেকে মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা বলদর্পী শক্তিগুলো সিরিয়ায় সামরিক আগ্রাসন চালানোর জন্য উঠেপড়ে লেগেছে। তবে, এর বিরুদ্ধে সুস্পষ্ট অবস্থান নিয়েছে ইরান ও রাশিয়া। ইরান বলেছে, এ ধরনের হামলা হলে সিরিয়ার মিত্ররা বসে থাকবে না। আমেরিকাকে সিরিয়া ইস্যুতে ‘লাল সীমা’ পার না হতেও সতর্ক করেছে ইরান।---ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়