Wednesday, August 21

একটি ব্রীজের অভাবে হাজার হাজার মানুষের দুর্ভোগ

তালা (সাতক্ষীরা): সাতক্ষীরার তালা উপজেলা খেশরা ইউনিয়নে শালিখা মোড় সংলগ্ন একটি ব্রীজের কারনে হাজার হাজার মানুষ জীবনের ঝুঁকি নিয়ে যাতয়াত করছে। নামেমাত্র শালিখা নদী খনন করা হলেও চলাচলের জন্য নদীর উপর কোন ব্রীজ নির্মাণ করা হয়নি। তবে ইউনিয়ন পরিষদ ও স্থানীয় জনগনের উদ্যোগে একটি কাঠের সেতু তেরি করা হয়। সেটিও এখন ভেঙ্গে যাওয়ার উপক্রম হয়েছে। এতে পথচারী হাজার হাজার মানুষ দুর্ভোগে পেড়েছে।   
স্থানীয়রা জানায়, ওই সেতুর কারনে তালা-কাঠিপাড়া-কয়রা ও তালা-বাঁকা-সাতক্ষীরা ব্যস্ততম সড়কটি যানবাহন চলাচল বর্তমানে বন্ধ হয়ে গেছে। অনেকে জীবিনের ঝুঁকি নিয়ে সেতু দিয়ে পার হচ্ছে। তবে জোয়ারের পানিতে সেতুটি পানিতে নিমজ্জিত হয়ে যায়। এসময় স্কুলগামী ছাত্র-ছাত্রী, ব্যবসায়ী ও পথচারী কোমর পানির মধ্য দিয়ে পারাপার হয়। এতে এলাকার মানুষের ব্যাপক দুর্ভোগ পোহাতে হচ্ছে। 
স্থানীয় ইউপি সদস্য রাশেদ সানা জানান, শালিখা নদীর উপর পাঁকা ব্রীজ নির্মানের দাবিতে শালিখা মোড় সড়কের উপর স্থানীয়রা মানব বন্ধনও করেছে। গনমানুষের দাবীতে স্থানীয় সংসদ সদস্য,জেলা প্রশাসক, ও উপজেলা চেয়ারম্যান ঘটনাস্থল পরিদর্শন করে ব্রীজ নির্মানের আশ্বাস দেন। কিন্তু সেই আশ্বাস আজও বাস্তবায়ন হয়নি। যে কারনে হাজার হাজার মানুষের দুর্ভোঘ পোহাতে হচ্ছে।  
খেশরা ইউনিয়নের চেয়ারম্যান এসএম লিয়াকত হোসেন জানান, তালা উপজেলার একটি অবহেলিত জনপদ খেশরা ইউনিয়ন। এই ইউনিয়নে পাঁকা সড়কের সংখ্যা খুবই কম। কয়েকটি গ্রামে নেই বিদ্যুৎ সংযোগ। এছাড়া ১০কিঃ মিঃ কপোতাক্ষ নদীর পার্শ্বে বন্যা নিয়ন্ত্রন বাঁধের অবস্থা খুবই খারাপ। এজন্য যে কোন মূহুর্তে ওই বাঁধ ভেঙ্গে ব্যাপক এলাকা প্লাবিত হতে পারে। এতে শালিখা নদীর পার্শে বসবাসরত ভূমিহীন পরিবারগুলো প্লাবিত হওয়ার আতংকে রয়েছে। তবে এলাকার মানুষ আয়লা ও সীডরের ক্ষতি এখনও পুশিয়ে ওঠতে পারেনি।
তালা উপজেলা পরিষদের চেয়ারম্যান ঘোষ সনৎ কুমার জানান, ব্রীজের জন্য উর্দ্ধতন কতৃপক্ষের সাথে আলাপ করেছি। খুব দ্রুত এর সমাধান হবে। তবে ওই ইউনিয়ন অবহেলিত কথাটি সত্য নয়। ওই ইউনিয়নে যথেষ্ট কাজ হয়েছে। বর্তমানে বাতুয়াডাঙ্গা আশ্রয় কেন্দ্র, হরিহরনগর সড়ক ও শাহাদাৎপুর প্রাথমিক বিদ্যালয়ের ভবন নির্মানের কাজ চলছে। আর দক্ষিন হরিহরনগর সাইক্লোন সেন্টার, শাহাপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ভবন, শাহাপুর, ডুমুরিয়া ও বাতুয়াডাঙ্গায় ব্রীজ, এইচএমএস মাধ্যমিক বিদ্যালয়ের ভবন ও  ইউনিয়ন পরিষদের সামনে রাস্তা নির্মানের কাজ সমাপ্ত হয়েছে। 
তালা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মাহাবুবুর রহমান জানান, ব্রীজের কথা আমি দেখেছি। উর্দ্ধতন কতৃপক্ষের সাথে আলাপ করেছি। খুব দ্রুত মানুষের দুর্ভোগ ‌‌দূর হবে বলে তিনি জানান। ----ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়