Sunday, March 26

কানাইঘাটে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত


নিজস্ব প্রতিবেদক :

কানাইঘাটে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস ২০২৩ উদ্যাপিত হয়েছে। ২৬ শে মার্চ দিবসের সূচনা লগ্নে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে কানাইঘাট কেন্দ্রীয় শহীদ মিনারে বিভিন্ন সংগঠনের পক্ষথেকে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পন করা হয়। 

প্রথমে উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ কমান্ড, থানা পুলিশ, কানাইঘাট প্রেসক্লাব, উপজেলা আওয়ামীলীগ ও সহযোগী সংগঠন, কানাইঘাট পৌরসভা, উপজেলা বঙ্গবন্ধু ফাউন্ডেশন, কানাইঘাট স্বাস্থ্য কমপ্লেক্স, পল্লী বিদ্যুৎ জোনাল অফিস সহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, পেশাজীবি সংগঠনের নেতৃবৃন্দ ও সর্বস্তরের মানুষ মহান স্বাধীনতা যুদ্ধে শাহাদত বরণকারী শহীদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে শহীদ মিনারে পুষ্পস্তপক অর্পন করেন। 

এছাড়া উপজেলা প্রশাসন চত্তরে স্থাপিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ম্যুরালে উপজেলা প্রশাসন, উপজেলা পরিষদ, আওয়ামী লীগ, থানা পুলিশ সহ বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পুস্পস্তবক অর্পন করা হয়। 

সকাল ৮টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে কানাইঘাট সরকারী উচ্চ বিদ্যালয় মাঠে উৎসবমুখর পরিবেশে স্বতঃস্ফুর্ত উপস্থিতির মধ্য দিয়ে সারাদেশের ন্যায় আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন ও মনোজ্ঞ কুচওয়াজের সালাম গ্রহণ করেন উপজেলা চেয়ারম্যান আব্দুল মমিন চৌধুরী, উপজেলা নির্বাহী কর্মকর্তা সুমন্ত ব্যানার্জি ও কানাইঘাট থানার অফিসার ইনচার্জ গোলাম দস্তগীর আহমেদ। 

উপজেলা মাধ্যমিক শিক্ষাকা কর্মকর্তা তরিকুল ইসলাম ও কানাইঘাট সরকারি উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষিকা সাবিনা ইয়াসমিনের যৌথ সঞ্চালনায় কুচকাওয়াজে অংশগ্রহণকারী প্যারেড কমান্ডারের মধ্যে পুরষ্কার বিতরণ করা হয়। বিকেল ২টায় উপজেলা পরিষদ মিলনায়তনে বীরমুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধাদের পরিবারের সদস্যদের সংবর্ধনা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। নির্বাহী কর্মকর্তা সুমন্ত ব্যানার্জির সভাতিত্বে ও উপজেলা ভারপ্রাপ্ত শিক্ষা কর্মকর্তা গোপাল চন্দ্র সূত্রধরের সঞ্চালনায় সংবর্ধনা অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আব্দুল মুমিন চৌধুরী। বক্তব্য রাখেন, উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক অধ্যক্ষ সিরাজুল ইসলাম, থানার ওসি (তদন্ত) দিলীপ কান্ত নাথ, উপজেলা আওয়ামী লীগের মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক সুবেদার আফতাব উদ্দিন, কানাইঘাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন, সমাজসেবা কর্মকর্তা মোঃ জিলানী, সাতবাঁক ইউপি চেয়ারম্যান আবু তায়্যিব শামীম, দক্ষিণ বাণীগ্রাম ইউপি চেয়ারম্যান মাস্টার লোকমান উদ্দিন সহ বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ। অনুষ্ঠান শেষে বীরমুক্তিযোদ্ধা ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের মাঝে উপজেলা প্রশাসনের উদ্যোগে শুভেচ্ছা উপকরন বিতরণ করা হয়। পরবর্তীতে উপজেলা পরিষদ মিলনায়তনে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। 

এছাড়া মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বাদ যোহর কানাইঘাট কেন্দ্রীয় জামে মসজিদে মহান স্বাধীনতা যুদ্ধে শাহাদতবরণকারী শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে মিলাদ ও দোয়া মাহফিল এবং অন্যান্য ধর্মের ধর্মীয় উপাসনালয়ে বিশেষ প্রার্থনা সভার আয়োজন করা হয়। এছাড়াও বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক, সাংস্কৃতিক, পেশাজীবি সংগঠন ও সকল শিক্ষা প্রতিষ্ঠানে দিনব্যাপী নানা ধরনের অনুষ্ঠানের মাধ্যমে যথাযোগ্য মর্যাদায় জাতীয় ও স্বাধীনতা দিবস উদযাপিত হয়েছে। প্রশাসন সহ অন্যান্য অনুষ্ঠানে সর্বক্ষেত্রে মুক্তিযোদ্ধের চেতনা লালনের মাধ্যমে বাংলাদেশকে সমৃদ্ধির দিকে এগিয়ে নিতে সবাইকে দেশের জন্য কাজ করার আহবান জানানো হয়। 




শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়