Tuesday, May 28

কানাইঘাটে নিরাপদ মাতৃত্ব দিবস পালিত

নিজস্ব প্রতিবেদক:
'মর্যাদা ও অধিকার, স্বাস্থ্যকেন্দ্রে প্রসূতি সেবায় অঙ্গীকার' এ প্রতিপাদ্য কে সামনে রেখে কানাইঘাটে নিরাপদ মাতৃত্ব দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষ্যে মঙ্গলবার সকাল সাড়ে ১১টায় কানাইঘাটে ইউএসআইডি ও এসএমসি এর অর্থায়নে বেসরকারি স্বেচ্ছাসেবী উন্নয়ন মূলক সংস্থা সীমান্তিকের 'নতুন দিন' প্রকল্পের উদ্যোগে উপজেলা সদরে বর্ণাঢ্য র‌্যালি পরবর্তী 'নতুন দিন' অফিসে আলোচনা সভা, গর্ভবতী মায়েদের দক্ষ স্বাস্থ্য কর্মী দ্বারা প্রাথমিক ফ্রি চিকিৎসা সেবা প্রদান করা হয়।

সীমান্তিকের 'নতুন দিন' প্রকল্প সিলেট জেলার টিম লিডার আব্দুল হামিন্দের সভাপতিত্বে ও সিলেট জেলা এসিস্ট্যান্ট একাউন্ট অফিসার সিরাজুল ইসামের পরিচালনায় আলোচনা সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ শেখ শরফুদ্দিন নাহিদ।

বিশেষ অতিথি ছিলেন, উপজেলা সূচনা প্রকল্পের নিউট্রেশন অফিসার শামীম আহমদ, নতুন দিন প্রকল্পের প্রোগ্রাম অফিসার মাহবুবুর রহমান, সীমান্তিক ম্যালেরিয়া প্রজেক্টর উপজেলা ম্যানেজার আবুল কালাম, সূর্যের হাসি ক্লিনিকের ম্যানেজার আব্বাস উদ্দিন, কানাইঘাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন প্রমূখ।

মাতৃত্ব দিবসের এসব অনুষ্ঠানে গর্ভবতী মা সহ সীমান্তিকের বিভিন্ন প্রকল্পের মাঠকর্মী এনজিও কর্মী ও সুধীজন উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, এখনো গ্রাম অঞ্চলে বেশির ভাগ গর্ভবতী মায়েদের ঝুকিপূর্ণভাবে বাড়িতে ডেলিভারী করানো হয় যা মাতৃমৃত্যুর অন্যতম কারণ। সরকার মাতৃমৃত্যুর হার কমাতে উপজেলা পর্যায়ে চিকিৎসা সেবার পরিধি নানা ভাবে বিস্তৃর্ণ করেছে। গর্ভবতী মায়েদের চেকআপ সহ সব ধরনের স্বাস্থ্য সেবা ও ডেলিভারী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ও ইউনিয়ন পর্যায়ে এনজিও পরিচালিত স্বাস্থ্য কেন্দ্র, পরিবার পরিকল্পনা স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে এসে নিরাপদে ডেলিভারী করানোর জন্য সকলের প্রতি আহবান জানানো হয়।

কানাইঘাট নিউজ ডটকম/২৮মে ২০১৯ ইং

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক