Wednesday, January 9

১০ মিনিট তেজপাতা পোড়ালেই অবিশ্বাস্য ফল

কানাইঘাট নিউজ ডেস্ক:
তেজপাতা উদ্ভিদের পাতা মশলা হিসবে ব্যবহার করা হলেও এর আরও কিছু বৈচিত্র্যময় উপকারী দিক রয়েছে। তাই রান্নাঘর থেকে কয়েকটি তেজপাতা নিয়ে ঘরে বসেই করে ফেলতে পারেন ছোট একটি পরীক্ষা।
বহুকাল ধরেই তেজপাতা মশলার পাশাপাশি বিভিন্ন ভেষজ ঔষুধ ও রোগ নিরাময়কারী স্বাস্থ্যকর পাতা হিসেবে ব্যবহার হয়ে আসছে।  হেলথ ওয়েবসাইট ‘হেলদি ফুড ট্রিকস’-এ প্রকাশিত তেজপাতা বিষয়ক তথ্য থেকে জানা যায়, তেজপাতা শুধু খেলেই নয়, পোড়ালেও অনেক উপকার পাওয়া যাবে।
ঘরের মধ্যে একটি ছাইদানি নিয়ে তেজপাতা পোড়ালে ব্যাপক প্রক্রিয়ায় তার সুগন্ধ ধীরে ধীরে ছড়িয়ে পড়বে। এই ভেষজ গন্ধ মনকে সতেজ ও প্রাণবন্ত করে। এছাড়া মানসিক চাপ ও উত্তেজনাও হ্রাস করতে সহায়তা করবে।
প্রাচীন গ্রিক ও রোমানরা তেজপাতাকে ঔষধ হিসেবে ব্যবহার করতো। যদিও উপমহাদেশে এই পাতাকে মশলা হিসেবেই অধিক ব্যবহার করা হয়ে থাকে। রান্নার স্বাদ বাড়াতে ও সুগন্ধ আনতে এর ব্যবহার করা হয়।


তেজপাতার মধ্যে রয়েছে পিনেনে ও সাইনিয়ল নামে দুটি উপাদান। এছাড়াও রয়েছে এক ধরনের তৈল উপাদানও। এর মধ্যে রয়েছে সাইকো-অ্যাকটিভ পদার্থ। পাশাপাশি, এতে রয়েছে জীবানুনাশক, ডিওরেটিক, সিডেটিভ ও অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান। এগুলো স্বাস্থ্যের জন্য খুবই উপকারী। এ উপাদানগুলো মন-মেজাজকে উৎফুল্ল করে, এরসঙ্গে পাকস্থলীর ফ্লু নিরাময়েও সাহায্য করে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক