Wednesday, September 19

ফ্ল্যাট জুতাতেও পায়ের ক্ষতি

ডেস্ক :
হিল জুতো পরার কারণে পায়ের অনেক ক্ষতি হয় বলে আমরা অনেকেই জানি। হিল জুতো পড়লে পায়ের হাড়ে ব্যথা, হাঁটুর জয়েন্ট ক্ষয়ে যাওয়াসহ আরও নানা সমস্যার সম্মুখীন হতে হয়। আর এ কারণেই অনেকে ফ্ল্যাট স্যান্ডেল বা জুতা পরেন। ফ্ল্যাট জুতা পরা পায়ের জন্য কতটুকু ভালো বা খারাপ তা নিয়ে প্রতিবেদন তৈরি করেছে অর্থসূচক।
ফ্ল্যাট জুতা পরলে পা মাটি, পানি বা রাস্তার খুব কাছাকাছি থাকে। এতে খুব সহজেই পায়ের নখ ও আঙুলে ছত্রাকের (ফাঙ্গাস) সংক্রমণ হতে পারে। তাতে খুব সহজেই পায়ে ব্যাকটেরিয়া প্রবেশ করতে পারে। সবসময় ফ্ল্যাট জুতা বা চটি পরার অজানা কিছু স্বাস্থ্য সমস্যার ঝুঁকি সম্পর্কে জেনে নেওয়া যাক-
  • ফ্ল্যাট জুতো বা চটি পরলে পায়ের পুরো পাতার উপরেই চাপ পড়ে। এতে ক্ষতিগ্রস্ত হতে পারে পায়ের পেশী।
  • দীর্ঘদিন ধরে পাতলা সোলের জুতো বা চটি পরার ফলে পায়ের পাতার স্থায়ী ক্ষতি হতে পারে। ফ্ল্যাট জুতো বা চটি পরার ফলে ‘হ্যামার টো’ নামক সমস্যা অর্থাৎ পায়ের পাতা বাঁকা হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।
  • সারাদিন হাঁটাচলা করতে হলে অনেকেই ফ্ল্যাট জুতো বা চটি বেছে নেন। কিন্তু আমরা যখন সারাদিন হেঁটে বা দাঁড়িয়ে কাজ করে থাকি তখন হাঁটাহাঁটি করার ফলে আমাদের পায়ের পাতা পা পায়ের তলার সঙ্গে এই ফ্ল্যাট জুতো বা চটির ঘর্ষণ বেশি হয় এবং পায়ের পাতার তালুতে জ্বালা ভাব সৃষ্টি হয়। পায়ের তলায় ফোসকার সৃষ্টি হয় যা খুবই যন্ত্রণাদায়ক।
  • ফ্ল্যাট জুতো বা চটির ব্যবহারে পায়ের পাতা ছড়িয়ে যাওয়ার সমস্যাও দেখা দেয়। আপনি যখন ফ্ল্যাট জুতো পড়েন তখন পা ফেলার সময় পুরো পায়ের পাতা সমান ভাবে পড়ে। আর ব্যাল্যান্স ধরে রাখার জন্য পায়ের পাতা যতোটা সম্ভব ছড়িয়ে পড়ে। দীর্ঘদিন ফ্ল্যাটজুতো ব্যবহারের কারণে পায়ের আকৃতি নষ্ট হয়ে যায়।
একেবারে ফ্ল্যাট জুতো বা চটি না পরে সাধারণ দেড় থেকে দুই ইঞ্চির হিল-যুক্ত জুতো বা চটি পরার চেষ্টা করুন। আর দীর্ঘক্ষণ ফ্ল্যাট না পড়ে জুতো ঘুরিয়ে ফিরিয়ে পরার অভ্যাস করুন।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়