Wednesday, March 14

চাইনিজ মিক্সড ভেজিটেবলস রান্নার রেসিপি


pori-moni-daily-sun_2.jpg
কানাইঘাট নিউজ ডেস্ক:
সুস্থ থাকার জন্য শাকসবজির উপকারিতার কথা কারো অজানা নয়। আমাদের দেশে ভিন্ন ভিন্ন সময়ে বিভিন্ন ধরনের শাকসবজির চাষ হলেও সবচেয়ে বেশি সব্জির চাষ হয় শীতকালে। সবজির রয়েছে নানাবিধ গুনাগুন যা আমাদের শরীরের গঠনকে সুন্দর এবং সুস্থ রাখে।

সবজি তো আমরা অনেকভাবেই রান্না করে খেয়ে থাকি। আবার শুধু সিদ্ধ বা সালাদ করে খেয়ে থাকেন। কিন্তু চিকেন চাইনিজ মিক্সড ভেজিটেবলটা একটু ভিন্নধর্মী রেসিপি। তাই বাইরে গেলেই ফ্রাইড রাইসের সঙ্গে এই সবজি থাকা চাই-ই চাই। আজ দেয়া হলো বাসায় কিভাবে রেস্টুরেন্টের স্বাদে চাইনিজ মিক্সড ভেজিটেবল তৈরি করা যায়।

উপকরণ :
মিক্সড সবজি:
চিচিংগা (প্রধান সবজি হিসাবে ধরা হয়েছে), গাজর, ক্যাপসিকাম, পেঁয়াজ (ফালি করে কাটা পেঁয়াজ এখানে সবজি হিসাবে ধরা হয়েছে)

অন্যান্য উপকরণ :
#হাফ কাপ চিকেন বোনলেস জুলিয়ান কাট (লম্বা কাট)
# ১ টেবিল চামচ আদা বাটা
#১ টেবিল চামচ রসুন
# ২ চা চামচ সয়াসস
# কয়েকটা কাঁচা মরিচ
#এক চিমটা গোল মরিচ
# ১ চা চামচ চিনি
# হাফ কাপ তেল এবং লবণ পরিমাণ মত।

প্রণালি :
চিচিংগা, গাজর এবং সবজিগুলো আড়াআড়ি করে কেটে হালকা লবণ দিয়ে সিদ্ধ করে ঠাণ্ডা পানিতে ধুয়ে ফেলুন। এই সিদ্ধটা যেন রান্নায় সময় কম লাগে এবং সবজির রং যেন শেষেও ভাল থাকে…ক্যাপসিকাম সিদ্ধ না করাই ভাল, এর ঘ্রাণ ভাল লাগবে… আড়াআড়ি কেটে রেখে দিন।

# লবণসহ উপকরণের সব মশলা পাতি দিয়ে চিকেনগুলো মিশিয়ে ফেলুন। কড়াইতে তেল গরম করে মশলা মাখা চিকেনগুলো তেলে ভাঁজতে থাকুন।

# চিকেন পিস গুলো নরম হয়ে গেলে তাতে পেঁয়াজ কাটা গুলো দিয়ে আবারো ভালো করে কষান। কষানো হয়ে গেলে হাফ কাপ পানি দিন। তেল উঠে গেলে কিছুক্ষণ পর সবজিগুলো দিয়ে দিন। ভাল করে মিক্স করুন। লক্ষ্য রাখবেন যাতে সবজি গুলো না ভেঙ্গে যায়, উপরে নিচে করে…।

# হাফ কাপ পানিতে এক চামচ কর্নফ্লাওয়ার গুলিয়ে সবজিতে দিয়ে দিন। (বাসায় না থাকলে নাই, এটা শুধু সবজির ঝোলকে গাঢ় করার জন্য) ভাল করে মিশিয়ে মিনিট পনেরো জাল দিন। এই সময় ফাইনাল লবণ দেখুন।

# ব্যস তৈরি হয়ে গেল চাইনিজ মিক্সড ভেজিটেবলস। এটি পোলাও বা ফ্রাইড রাইসের সঙ্গে পরিবেশনের জন্য প্রস্তুত।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়