Friday, July 7

বর্ষায় জামা-কাপড়ের সোঁদা গন্ধ কাটাতে করণীয়

বর্ষায় জামা-কাপড়ের সোঁদা গন্ধ কাটাতে করণীয়

কানাইঘাট নিউজ ডেস্ক: বর্ষাকালে রাস্তায় বেরোলে বৃষ্টিতে ভিজে নাজেহাল হয়ে যেমন সমস্যায় পড়তে হয়, তেমনই সমস্যায় পড়তে হয় সেই সব বৃষ্টি ভেজা জামা-কাপড় থেকে সোঁদা গন্ধ দূর করতে। ফলে অনেক ভাল জামা বর্ষাকালে নষ্ট হয়ে যায়। কখনও কখনও ছাতাও পড়ে যেতে পারে।

জেনে নিন জামা-কাপড় থেকে সোঁদা গন্ধ দূর করার কিছু সহজ উপায়

জামা-কাপড় ফেলে রাখবেন না:
বর্ষাকালে আর্দ্রতা বেশি থাকার জন্য জামা-কাপড় ফেলে রাখলে সোঁদা  গন্ধ হয়ে যায়। বিশেষ করে যদি বৃষ্টিতে ভেজেন তা হলে অবশ্যই ফেলে না রেখে যত তাড়াতাড়ি সম্ভব জামা-কাপড় কেচে ফেলুন। যদি একান্তই কাচা সম্ভব না হয় তা হলে লন্ড্রি ব্যাগে দলা পাকিয়ে না রেখে কোথাও ঝুলিয়ে রাখুন। হাওয়া লাগলে গন্ধ হবে না।

লন্ড্রি ডিটারজেন্ট:
ফ্রেশ গন্ধযুক্ত লন্ড্রি ডিটারজেন্ট ব্যবহার করুন। অনেক সুগন্ধি ডিটারজেন্ট বা আফটার ওয়াশ পাওয়া যায়। এগুলো সোঁদা গন্ধ দূর করতে সাহায্য করে।

ভিনিগার বা বেকিং সোডা:
যদি সুগন্ধি কোনও ডিটারজেন্ট বা আফটার ওয়াশ না থাকে তা হলে জলে ভিনিগার বা বেকিং সোডা মিশিয়ে নিন। যে কোনও দুর্গন্ধ দূর করতে এগুলো কার্যকর।

লাইন ড্রাই:
মেঘলা আকাশে কাচা জামা-কাপড় বাইরে মেলতে সাহস পান না কেউই। ঘরের ভিতরেই কোনও রকমে শুকিয়ে নিতে হয়। খেয়াল রাখুন কখনও রোদ উঠছে কিনা। রোদের মুখ দেখা গেলেই সুযোগ ছাড়বেন না।  লাইন দিয়ে মেলে রোদে শুকিয়ে নিন। রোদ হাওয়ায় সোঁদা গন্ধ চলে যাবে। রোদ চলে গেলেই আবার ঘরে নিয়ে আসুন। জানালার কাছে মেলে দিন। এতে হাওয়ায় শুকিয়ে যাবে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়