Thursday, July 20

বায়তুল মোকাদ্দাসে ইসরাইলি তাণ্ডব

বায়তুল মোকাদ্দাসে ইসরাইলি তাণ্ডব

কানাইঘাট নিউজ ডেস্ক: মুসলামানদের প্রথম কেবলা পবিত্র বায়তুল মোকাদ্দাস মসজিদের ভেতরে ঢুকে মুসল্লিদের ওপর ভয়াবহ তাণ্ডব চালিয়েছে ইসরাইলি পুলিশ।

এই ঘটনায় বায়তুল মোকাদ্দাস মসজিদের ইমাম এবং সুপ্রিম মুসলিম কাউন্সিলের প্রধান শেখ ইকরিমা সাবরিসহ ১৪ জন আহত হয়েছেন। তাদের মধ্যে একজনের অবস্থা গুরুতর।

মঙ্গলবার মাগরিবের নামাজের সময় আকসার বাব আল আসবাত ফটক দিয়ে মসজিদে ঢুকে মুসল্লিদের ওপর ঝাঁপিয়ে পড়ে দখলদার ইসরাইলি পুলিশ।

তারা রাবার বুলেট ও সাউন্ড বোমা ছুঁড়ে মারে। তবে ফিলিস্তিনি মুসল্লিরা নিরস্ত্র হলেও ইসরাইলি পুলিশের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে। এদিকে পবিত্র মসজিদের ভেতরে ঢুকে হামলার পর এর চারপাশে সতর্ক অবস্থা জারি করেছে ইসরাইলি পুলিশ।

গত ১৪ জুলাই আল আকসা মসজিদে জুমার নামাজ আদায়ে নিষেধাজ্ঞা জারি করে ইসরাইলি কর্তৃপক্ষ। ব্যাপক প্রতিবাদ ও নিন্দার মুখে গত রোববার ফের মসজিদটি খুলে দিতে বাধ্য হয় দখলদাররা। তবে মসজিদের প্রবেশ পথে মেটাল ডিটেক্টর বসায় তারা।

এর বিরুদ্ধে তীব্র ক্ষোভ জানিয়েছেন ফিলিস্তিনিরা। জেরুজালেমের গ্রান্ড মুফতি শেখ আকরামা সাবরি আগামী শুক্রবার বিক্ষোভের ডাক দিয়েছেন। এরপর মঙ্গলবার আল আকসায় ঢুকে হামলা করল ইসরাইল। এ হামলাকালে মুসল্লিদের ওপর খুব কাছ থেকে রাবার বুলেট ছুঁড়ে মারে বলে ইসরাইলি পুলিশের বিরুদ্ধে অভিযোগ উঠেছে।

আহত মুসল্লিদের চিকিৎসা সংশ্লিষ্ট হাসপাতালের একজন কর্মকর্তা বলেছে, হামলায় এক মুসল্লি মাথায় রাবার বুলেটবিদ্ধ হয়ে গুরুতর আহত হয়েছেন। তাকে খুব কাছ থেকে গুলি করা হয়েছে।

তবে ইসরাইলি পুলিশের একজন মুখপাত্র হামলায় রাবার বুলেট ব্যবহারের কথা অস্বীকার করেছেন।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়