Monday, July 10

'মানুষের জীবন-মান উন্নয়নে কাজ করে যাচ্ছে সরকার'

'মানুষের জীবন-মান উন্নয়নে কাজ করে যাচ্ছে সরকার'

কানাইঘাট নিউজ ডেস্ক: সুস্থ-সবল জাতি গঠনে তৃণমূল পর্যায়ের সেবা অবকাঠামোসমূহের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে সরকারের পাশাপাশি বেসরকারি সংগঠন, গণমাধ্যম, সচেতন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী আজ বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষ্যে দেয়া এক বাণীতে এ আহ্বান জানান।

এসময় তিনি বলেন, ‘সুস্থ-সবল জাতি গঠনে পরিবার পরিকল্পনা, মা, শিশুস্বাস্থ্য এবং প্রজনন স্বাস্থ্যসেবা প্রদানের ক্ষেত্রে তৃণমূল পর্যায়ের সেবা অবকাঠামোসমূহের সর্বোত্তম ব্যবহার নিশ্চিত করতে হবে।’

তিনি বলেন, আওয়ামী লীগ সরকার দেশের মানুষের জীবন-মান উন্নয়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। আমরা পরিকল্পিত পরিবার গঠনের মাধ্যমে জনগণের ক্ষমতায়ন ও উন্নয়ন নিশ্চিত করতে বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করছি।

তিনি বলেন, প্রতি ৬ হাজার জনগোষ্ঠীর জন্য একটি করে কমিউনিটি ক্লিনিক স্থাপনের মাধ্যমে গ্রামীণ দরিদ্র জনগোষ্ঠীর দোরগোড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেয়ার উদ্যোগ নিয়েছি। পরিবার পরিকল্পনা বিভাগের মাঠকর্মীগণ প্রতিমাসে ৩০ হাজার স্যাটেলাইট ক্লিনিক এবং বাড়ি বাড়ি গিয়ে দম্পতি পরিদর্শনের মাধ্যমে পরিবার পরিকল্পনা এবং মা-শিশু স্বাস্থ্যসেবা ও পরামর্শ দিচ্ছেন।

এসব উদ্যোগের ফলে মাতৃ ও শিশুমৃত্যু হার হ্রাস পেয়েছে এবং পরিকল্পিত পরিবারের সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, দেশের অগ্রগতি ও উন্নয়ন নিশ্চিত করতে পরিবার পরিকল্পনা এবং মা ও শিশুস্বাস্থ্য সেবার পরিধি ও মান আরো বৃদ্ধি করা প্রয়োজন।

সরকার প্রধান বলেন, প্রতিবছরের মত এবারও বাংলাদেশে ১১ জুলাই বিশ্ব জনসংখ্যা দিবস পালন করা হচ্ছে জেনে আমি আনন্দিত। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘ফ্যামিলি প্লানিং: এমপাওয়ারিং পিপল, ডেভেলপিং নেশন্স’ (জনগণের ক্ষমতায়ন, জাতির উন্নয়ন) অত্যন্ত সময়োপযোগী হয়েছে বলে আমি মনে করি। 
সূত্র: বিডি লাইভ।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়