Sunday, June 25

সেমিতে পর্তুগাল, মেক্সিকো

সেমিতে পর্তুগাল, মেক্সিকো
কানাইঘাট নিউজ ডেস্ক: রোনালদোরা গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে কনফেডারেশন্স কাপের সেমিফাইনালে উঠেছে। একই গ্রুপের অন্য ম্যাচে মেক্সিকোর বিপক্ষে ২-১ গোলে হেরে বিদায় নিয়েছে স্বাগতিক রাশিয়া। ফলে মেক্সিকো রার্নাসআপ হয়ে সেমিতে গেল।

নিজেদের প্রথম দুই ম্যাচে হেরে যাওয়া নিউজিল্যান্ডের জন্য এটি ছিল সম্মান রক্ষার ম্যাচ। জিতলেই সেমিফাইনাল-এমন সমীকরণ সামনে রেখে খেলতে নেমে পা হড়কায়নি পর্তুগাল।

৪-৪-২ ফর্মেশেনে শৈল্পিক ফুটবল উপহার দিয়েছে রোনালদোরা। রাশিয়ার বিপক্ষেও এই ফর্মেশনে খেলেছিল সান্তোসের ছেলেরা। পর্তুগীজ কোচ যেন ‘বাঘা তেঁতুল’। আগের দিন রোনালদোকে খেলিয়েছিলেন আক্রমণভাগের ডান দিকে।

শনিবার বাঁদিক থেকে শুরু করান। ডান দিকে ছিলেন আন্দ্রে সিলভা। রোনালদোর উইংয়ে রিকার্ডো কুয়ারেসমা এক প্রকার অপ্রতিরোধ্য ছিলেন। পর্তুগীজ মহাতারকাকে ধারাবাহিকভাবে বলের জোগান দিয়ে গেছেন।

২৪ মিনিটের সময় প্রথম সুযোগ আসে পর্তুগালের সামনে। ডানদিক থেকে কুয়ারেসমা রোনালদোর জন্য বিপজ্জনক একটি ক্রস পাঠান। পর্তুগীজ তারকা দুরান্তেকে বিট করে বলের দখলে যান। কিন্তু সোজা হেডে কিউই গোলরক্ষককে বোকা বানাতে ব্যর্থ হন। ২৫ মিনিটের সময় নিউজিল্যান্ডের একটি সুযোগ নষ্ট হয়। ফিরতি বল দারুণ জায়গায় পেয়েও বারের উপর দিয়ে মারেন ডিফেন্ডার টমি স্মিথ।

কিছুক্ষণ পর রোনালদোর আরেকটি হেড ব্যর্থ হয়। এবারও ওই কুয়ারেসমা রিয়াল তারকার জন্য সুস্বাদু ক্রস পাঠান। সিআরসেভেন লাফিয়ে হেডও করেন। কিন্তু বারে লেগে তা মাটিতে পড়ে! আগের ম্যাচে রাশিয়ার বিপক্ষে ঠিক এমন একটি হেডে গোল পেয়েছিলেন তিনি। এদিন ভাগ্য সহায় হয়নি।

রোনালদো গোল নামের সোনার হরিণের দেখা পান ৩৩ মিনিটের সময়। তার নেয়া পেনাল্টি থেকে এগিয়ে যায় পর্তুগাল। ড্যানিলোকে বক্সের ভেতর ধরে বসেন দোলি। রেফারি পেনাল্টির বাঁশি বাজান। শট নিতে দাঁড়িয়ে যান রোনালদো। তার ছোট এক ফলসে বিভ্রান্ত হয়ে গোলরক্ষক নিজের ডান দিকে ডাইভ দেন। রোনালদো বল মারেন বাঁ দিকে। পরিষ্কার গোল।

চার মিনিট বাদে মিডফিল্ডার বের্নাডো সিলভা ব্যবধান দ্বিগুণ করেন। কুয়ারেসমা বাঁ উইং থেকে বক্সের ভেতর বল বাড়ান। ডি বক্সে তখন বেশ ভিড়। আগুয়ান সিলভা বল কাট করে জালে জড়িয়ে দেন। দ্বিতীয়ার্ধের শুরু থেকে পর্তুগাল আবার কৌশলে পরিবর্তন আনে। উইঙ্গার কুয়ারেসমা চলে যান ডানদিকে। তাতে নিউজিল্যান্ড আবার বিভ্রান্তিতে পড়ে।

৫৮ মিনিটের সময় গোল শোধ করার দারুণ সুযোগ হাতছাড়া করেন নিউজিল্যান্ডের ক্রিস উড। বাঁদিক থেকে পর্তুগীজ গোলরক্ষকের ঠিক সামনে ক্রস পাঠান দোলি। বাঁদিকে ঠিক জায়গায় ছিলেন উড। কিন্তু বলে আসতে একটু দেরি করে ফেলেন। ততক্ষণে রুই প্যাট্রিসিও পর্তুগালকে রক্ষা করেন।

৬৭ মিনিটের সময় রোনালদোকে উঠিয়ে নেন পর্তুগীজ কোচ। তারপর আক্রমণে আরও বেশি ভূমিকা রাখতে থাকেন গোটা ম্যাচে দুর্দান্ত খেলা কুয়ারেসমা। ৭০ মিনিটের সময় ন্যানিকে দারুণ একটি ক্রস সাজিয়ে দেন। ন্যানি ব্যাকপোস্টে বল রাখারও চেষ্টা করেন। কিন্তু নিউজিল্যান্ডের গোলরক্ষক কোনমতে সেটি সেভ করতে সক্ষম হন।

৭৬ মিনিটের সময় বাবারউসেস এবং উড নিউজিল্যান্ডের হয়ে আরেকটি সুযোগ মাটি করেন। আক্রমণভাগে দুজন দারুণভাবে বল নিয়ে চলে আসেন। কিন্তু উড দূর থেকে গোলে শট নেয়ায় প্যাট্রিসিওর জন্য বল ধরা সহজ হয়ে যায়।

৮০ মিনিটের সময় তৃতীয় গোল হজম করে নিউজিল্যান্ড। ওই কুয়ারেসমার কাছ থেকে বল পেয়ে বল জালে জড়ান স্ট্রাইকার আন্দ্রে সিলভা।

কুয়ারেসমাকে সান্তোস উঠিয়ে নেন ৮৪ মিনিটের সময়। রোনালদোর পর তিনিও উঠে

গেলে পর্তুগাল কিছুটা রক্ষণাত্মক ফুটবল খেলতে শুরু করে। কিন্তু তাতেও হারের ব্যবধান কমাতে অসহায় ছিল নিউজিল্যান্ড। বরং অতিরিক্ত সময়ের প্রথম মিনিটে ন্যানির ফটো ফিনিশে চতুর্থ গোল হজম করতে হয় তাদের। 
সূত্র: বিডি লাইভ।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়