Thursday, April 13

বর্ষবরণে রাজধানীর যেসব সড়ক বন্ধ থাকবে

বর্ষবরণে রাজধানীর যেসব সড়ক বন্ধ থাকবে

কানাইঘাট নিউজ ডেস্ক:বাংলা বর্ষবরণের উৎসবে নিরাপত্তার নিশ্চিত করতে পহেলা বৈশাখে রাজধানীর বেশ কয়েকটি জায়গায় যানবাহন চলাচল বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে পুলিশ।

গত মঙ্গলবার ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এ নির্দেশনা জারি করে। এ প্রেক্ষিতে কোন কোন রাস্তা দিয়ে চলাচল করতে হবে সে রোডম্যাপও দেয়া হয়েছে।

ডিএমপির বিজ্ঞপ্তি অনুসারে বাংলা নববর্ষ বরণ উপলক্ষে রমনা বটমূল, সোহরাওয়ার্দী উদ্যান, শিশু পার্ক, চারুকলা ইন্সটিটিউট, ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলা একাডেমি, দোয়েল চত্বর, শিশু একাডেমী, হাইকোর্ট ও এর সংলগ্ন এলাকায় যানবাহন চলাচলের লক্ষ্যে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) পক্ষ থেকে বিশেষ ট্রাফিক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

১৩ এপ্রিল সন্ধ্যা ৬টা হতে ১৪ এপ্রিল রাত ৯টা পর্যন্ত ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্টিকার যুক্ত গাড়ি ব্যতীত সকল প্রকার যানবাহন প্রবেশ বন্ধ থাকবে।

১৪ এপ্রিল ২০১৭ ভোর ৫টা হতে রাত ৯টা পর্যন্ত যে সব রাস্তায় যানচলাচল বন্ধ থাকবে:-

বাংলামটর-পুরাতন এলিফ্যান্ট রোড ও টেলিযোগাযোগ ভবন ক্রসিং-পরিবাগ ক্রসিং-রূপসীবাংলা ক্রসিং, শাহবাগ ক্রসিং-মৎস্য ভবন-কদম ফোয়ারা ক্রসিং-হাইকোর্ট ক্রসিং, জিরো পয়েন্ট থেকে হাইকোর্ট ক্রসিং এবং ইউবিএল থেকে কদম ফোয়ারা, হোটেল রূপসী বাংলা ক্রসিং-মিন্টো রোড-বেইলি রোড-হেয়ার রোড কাকরাইল মসজিদ ক্রসিং বামে মোড়-চার্চ, নীলক্ষেত ক্রসিং হতে টিএসসি ক্রসিং, পলাশী মোড় থেকে শহীদ মিনার হয়ে দোয়েল চত্বর ক্রসিং, বকশিবাজার থেকে জগন্নাথ হল হয়ে টিএসসি ক্রসিং, হাইকোর্ট ক্রসিং-দোয়েল চত্ত্বর ক্রসিং-শহিদুল্লাহ হল ক্রসিং এবং নৌবাহিনী ভর্তি তথ্য কেন্দ্র থেকে হলি ফ্যামিলি হাসপাতাল পর্যন্ত।

পহেলা বৈশাখে যে সব রাস্তায় যানচলাচল করবে:-

মিরপুর থেকে বিভিন্ন রুটের যেসব বাস ফার্মগেট হয়ে গুলিস্তান কিংবা সায়েদাবাদ-যাত্রাবাড়ি যাবে সেসব বাস হোটেল সোনারগাঁও থেকে বামে মোড় নিয়ে রেইনবো ক্রসিং হয়ে মগবাজার দিয়ে সোজা মালিবাগ মোড় হয়ে গন্তব্যে যাবে এবং অন্যান্য গাড়ি হোটেল সোনারগাঁও থেকে সোজা এসে বাংলামটরে বামে মোড় দিয়ে মগবাজার থেকে শহীদ ক্যাপ্টেন মনসুর আলী সরণী হয়ে কাকরাইল চার্চ বামে মোড় নিয়ে গন্তব্যে যাবে এবং আসবে।

মোহাম্মদপুর হতে যেসব রুটের বাস মতিঝিল হয়ে সায়েদাবাদ-যাত্রাবাড়ি-শ্যামপুর যাবে সে সব রুটের বাস মোহাম্মদপুর-সাইন্স ল্যাবরেটরি-নিউমার্কেট-বেবি আইসক্রিম মোড়-ঢাকেশ্বরী মন্দির-বকশীবাজার-চানখারপুল দিয়ে গুলিস্তান হয়ে গন্তব্যে যাবে এবং আসবে। তবে প্রাইভেটকারসমূহ সাইন্সল্যাব থেকে কাঁটাবন পর্যন্ত আসতে পারবে এবং কাঁটাবন থেকে ডানে-বামে যেতে পারবে।

টঙ্গী-এয়ারপোর্ট থেকে যেসব রুটের বাস গুলিস্তান ও সায়েদাবাদ যাতায়াত করে সেসব রুটের বাস টঙ্গী-বিমানবন্দর-প্রগতি সরণী হয়ে বামে মোড় নিয়ে বিশ্বরোড ধরে মালিবাগ রেলক্রসিং বামে মোড় খিলগাঁও ফ্লাইওভার ধরে গন্তব্যে যাবে-আসবে এবং অন্যান্য গাড়ি মহাখালী হয়ে মগবাজার-কাকরাইল চার্চ বামে মোড় নিয়ে গন্তব্যে যাবে এবং আসবে।

ধামরাই, মানিকগঞ্জ, গাবতলী হকে যেসব রুটের বাস এবং অন্যান্য গাড়ি গুলিস্তান, ফুলবাড়ীয়া যাতায়াত করে সেসব রুটের বাস ও অন্যান্য গাড়ি মানিকগঞ্জ-ধামরাই-গাবতলী-মিরপুর রোড ধরে সাইন্সল্যাব সোজা নিউমার্কেট-আজিমপুর-বেবী আইসক্রীম মোড়-ঢাকেশ্বরী মন্দির-বকশিবাজার-চাঁনখারপুল হয়ে গন্তব্যে যাবে এবং আসবে।

এ ছাড়া বর্ষবরণ অনুষ্ঠানে আগত যানসমূহ যে সকল জায়গায় পার্কিং করবে:-

নৌবাহিনী ভর্তি তথ্য কেন্দ্র হতে হলি ফ্যামিলি হাসপাতাল পর্যন্ত (উত্তর দিকের গাড়িসমূহ)। জিরো পয়েন্ট থেকে ইউবিএল এবং ইউবিএল থেকে দৈনিক বাংলা। কার্জন হল থেকে বঙ্গবাজার হয়ে ফুলবাড়িয়া (দক্ষিণ দিকের গাড়িসমূহ)।

মৎস্য ভবন থেকে সেগুনবাগিচা (আইনশৃঙ্খলা বাহিনীর গাড়িসমূহ)। শিল্পকলা একাডেমি গলি (আইনশৃঙ্খলা বাহিনীর গাড়িসমূহ)। সুগন্ধা হতে অফিসার্স ক্লাব (ভিআইপি গাড়ি ও মিডিয়ার গাড়ি পার্কিং)। কাঁটাবন হতে নীলক্ষেত হয়ে পলাশী (দক্ষিণ-পশ্চিম দিকের গাড়ি)।

উপর্যুক্ত যানবাহন নিয়ন্ত্রণ ব্যবস্থাসমূহ কার্যকর করার বিষয়ে এবং যানবাহন চলাচলে শৃঙ্খলা রক্ষা, যানজট এড়ানো, সর্বোপরি জনসাধারণের যাতায়াতকে নির্বিঘ্ন ও নিরাপদ করার জন্য পুলিশ সর্বাত্মক সহায়তা করার জন্য সম্মানিত নগরবাসী, যানবাহন মালিক ও শ্রমিকবৃন্দের সহযোগিতা কামনা করেছেন ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া।

নববর্ষ অনুষ্ঠানে আসার সময় সন্দেহজনক কোনও সরঞ্জাম/বস্তু/ব্যাগ সঙ্গে বহন না করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়