Saturday, January 21

বাংলাদেশের তৈরি শার্ট পরেই ট্রাম্পের শপথ!

বাংলাদেশের তৈরি শার্ট পরেই ট্রাম্পের শপথ!

কানাইঘাট নিউজ ডেস্ক: শুক্রবার ওয়াশিংটন ডিসির ক্যাপিটল হিলে ট্রাম্প যখন যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নিচ্ছেন, ততক্ষণে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর এই দেশটির বিভিন্ন স্থানে বিক্ষোভ, ভাংচুর আর পুলিশের সঙ্গে সংঘাতের খবর আসতে শুরু করেছে।

ডান হাত উপরে তুলে, বাঁ হাত আব্রাহাম লিংকনের স্মৃতিধন্য বাইবেলে রেখে প্রধান বিচারপতি জন রবার্টসের কাছ থেকে শপথ পড়েন ট্রাম্প। যুক্তরাষ্ট্রে সূচনা হয় ডোনাল্ড ট্রাম্পের শাসনামলের।

ঘটনার এখানেই শেষ নয়, এদিন 'মেড ইন বাংলাদেশ' শার্ট গায়ে দিয়েই ট্রাম্প শপথ গ্রহণ করেছিলেন বলে জানা গেছে। শপথগ্রহণকালে তার প্রথম পছন্দ সাদা শার্ট ও লাল টাই পরেছিলেন। তার গায়ের শার্টটি বাংলাদেশের ও টাই চায়নার তৈরি বলে একটি সূত্র জানিয়েছে।  

শুক্রবার সকালে শপথ গ্রহণের আগে হোয়াইট হাউসে যান ট্রাম্প ও তার স্ত্রী মেলানিয়া ট্রাম্প। এর আগে স্ত্রী মেলানিয়াকে নিয়ে হোয়াইট হাউসের পাশের গির্জায় গিয়ে প্রার্থনা করেন তিনি। হোয়াইট হাউসে তাদের স্বাগত জানান ওবামা ও মিশেল ওবামা। তারপর তারা মোটর শোভাযাত্রা সহকারে ক্যাপিটল হিলে যান।

জানা যায়, নির্বাচনী প্রচারণা চলাকালে ট্রাম্পকে আক্রমণ করে নির্মিত একটি বিজ্ঞাপনে বাংলাদেশ প্রসঙ্গ টেনে আনেন তার বিরোধী শিবির। তবে রিপাবলিকান দলের অভ্যন্তরীণ অনেক পক্ষই ছিল তার বিরোধী। বিজ্ঞাপনের শুরুতেই একটি সমাবেশে দেওয়া ট্রাম্পের একটি উক্তি দেখা গেছে। সেখানে উপস্থিত মানুষদের উদ্দেশ্যে ট্রাম্প বলেন, মনে আছে, একসময় আমরা 'মেইড ইন দ্য ইউএসএ' শব্দটি দেখতে পেতাম? সর্বশেষ আপনি কবে এমনটি দেখেছেন? এরপরই 'লেইট নাইট উইথ ডেভিড লেটারম্যান' অনুষ্ঠানের একটি ফুটেজ চলতে দেখা যায়। ওই অনুষ্ঠানের একটি পর্বে ট্রাম্প উপস্থিত হয়েছিলেন। উপস্থাপক একপর্যায়ে ট্রাম্পকে জিজ্ঞেস করেছিলেন, 'তার পরনের শার্ট ও টাই কোথায় বানানো হয়েছে? ট্রাম্প প্রথমে উত্তর দেন যে, তিনি জানেন না।

কিছুক্ষণ পরই উপস্থাপক ডেভিড লেটারম্যান আশপাশের কর্মীদের একই প্রশ্ন জিজ্ঞেস করেন। তখন কর্মীরা বলেন, টাই বানানো হয়েছে চীনে। আর শার্ট বানানো হয়েছে বাংলাদেশে।

প্রত্যুত্তরে ট্রাম্প বলেন, 'ভালো। আমরা মানুষের কর্মসংস্থান করি বাংলাদেশে। এরপর ওই বিজ্ঞাপনে দেখা যায় ইয়াহু নিউজের একটি প্রতিবেদন। সেখানে বলা হয়েছে, 'ট্রাম্পের বহু পণ্য মূলত তৈরি হয় এশিয়া ও দক্ষিণ আমেরিকায়। বিজ্ঞাপনের একেবারে শেষে দেখা যায় এক ব্যক্তি সিএনএন'র সাংবাদিককে সাক্ষাৎকার দিচ্ছেন। ওই ব্যক্তি বলছিলেন, 'অনেক মানুষই এখানে (যুক্তরাষ্ট্রে) কাজ খুঁজছে। অথচ, তিনি (ট্রাম্প) বহু চাকরি বাইরে নিয়ে যাচ্ছেন।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়