Tuesday, December 13

যুক্তরাষ্ট্রের নতুন পররাষ্ট্রমন্ত্রী তেল ব্যবসায়ী টিলারসন

যুক্তরাষ্ট্রের নতুন পররাষ্ট্রমন্ত্রী তেল ব্যবসায়ী টিলারসন

কানাইঘাট নিউজ ডেস্ক: রাশিয়ার ঘনিষ্ঠ তেল ব্যবসায়ী রেক্স ডব্লিউ টিলারসনকেই যুক্তরাষ্ট্রের পরবর্তী পররাষ্ট্রমন্ত্রী হিসেবে মনোনীত করলেন দেশটির নবনির্বাচিত প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রিপাবলিকান দলের বিভিন্ন সূত্রের কথা উল্লেখ করে খবরটি জানিয়েছে সিএনএন ও ওয়াশিংটন পোস্ট।

জ্বালানি তেলবিষয়ক যুক্তরাষ্ট্রের অনত্যম শীর্ষ প্রতিষ্ঠান এক্সন মোবিলের প্রধান নির্বাহী কর্মকর্তা রেক্স টিলারসন। এর আগে বিভিন্ন সময়ে ডোনাল্ড ট্রাম্প প্রশংসা করে তাকে ‘বিশ্বমানের খেলোয়াড়’ হিসেবে আখ্যা দিয়েছেন।

সিএনএন জানিয়েছে, ট্রাম্পের মতোই টিলারসন ৬৪ বছর বয়সী। এছাড়া মার্কিন পররাষ্ট্র নীতি নিয়ে কাজ করার কোনো অভিজ্ঞতা নেই তাঁর। তবে ইউরোপ-এশিয়া ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের সরকারপ্রধানের সঙ্গে তাঁর ঘনিষ্ঠ ব্যবসায়িক সম্পর্ক রয়েছে বলে উল্লেখ করেছে সংবাদমাধ্যমটি।

ওয়াশিংটন পোস্ট জানিয়েছে, পররাষ্ট্রমন্ত্রী মনোনয়নে টিলারসন ছিলেন কালো ঘোড়া। দলীয় সভায় সাক্ষাৎকার গ্রহণ ও দীর্ঘ পরীক্ষার মধ্য দিয়ে তার নাম চূড়ান্ত করা হয়েছে। এই পদের মনোনয়নের জন্য আরো যারা ছিলেন তাদের মধ্যে উল্লেখযোগ্য হলেন - নিউইয়র্কের মেয়র রুডি জিউলিয়ানি, ২০১২ সালের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী মিট রমনি এবং সিনেটের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের চেয়ারম্যান বব কোরকার।

এর আগে যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম এনবিসি জানিয়েছিল, আনুষ্ঠানিকভাবে কিছু বলা না হলেও হয়তো আগামী সপ্তাহেই পররাষ্ট্রমন্ত্রী হিসেবে রেক্স টিলারসনের নাম ঘোষণা করতে পারেন ট্রাম্প। আর উপপররাষ্ট্রমন্ত্রী হিসেবে থাকতে পারেন জাতিসংঘে নিযুক্ত যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত জন বোল্টন।

৬৪ বছর বয়সী রেক্স টিলারসন কয়েক দশক ধরে এক্সন মোবিলের শীর্ষ পদে আছেন। এ সময়ে তিনি বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক রক্ষা করেছেন। আর রাশিয়ায় এক্সন মোবিলের বিস্তৃত ব্যবসার সুবাদে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেও তার সম্পর্ক ভালো।

এর আগে ক্রিমিয়াকে রাশিয়ায় অন্তর্ভুক্ত করাকে কেন্দ্র করে দেশটির ওপর আরোপিত নিষেধাজ্ঞার কড়া সমালোচনা করেন রেক্স টিলারসন।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়