Friday, July 22

আইএসকে ৪৮ ঘণ্টার মধ্যে মানবিজ ছাড়ার হুঁশিয়ারি

আইএসকে ৪৮ ঘণ্টার মধ্যে মানবিজ ছাড়ার হুঁশিয়ারি

কানাইঘাট নিউজ ডেস্ক: সিরিয়ায় যুদ্ধরত যুক্তরাষ্ট্রের সমর্থিত বিদ্রোহীরা আইএস সদস্যদের মানবিজ শহর থেকে সরে যেতে ৪৮ ঘণ্টা সময় বেঁধে দিয়েছে।

আলেপ্পো প্রদেশের মানবিজ শহরে গত দুই দিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোটের হামলায় প্রায় ৫৬ জন বেসামরিক লোক নিহত হয়েছে। জোটের হামলার সুযোগে শহর ঘিরে সুবিধাজনক অবস্থানে আছে বিদ্রোহী যোদ্ধারা।

সিরিয়া সরকারের বিরোধী বাহিনীগুলোর জোট সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস (এসডিএফ)-এর সদস্য মানবিজ মিলিটারি কাউন্সিল জানিয়েছে, আইএস সদস্যদের মানজিব ছেড়ে যাওয়ার শেষ সুযোগ এটি।

আরব ও কুর্দি যোদ্ধাদের সমর্থিত এসডিএফ গত মাসে মানজিব থেকে আইএসকে হটাতে অভিযান শুরু করে। বর্তমানে আইএস বিরোধী বিদ্রোহী যোদ্ধারা চারদিক থেকে শহরটিকে ঘিরে ফেলেছে। তারা এখন শহরের কেন্দ্রের দিকে এগিয়ে যাচ্ছে। আন্তর্জাতিক সামরিক জোট বিমান হামলার মাধ্যমে তাদের সাহায্য করছে। আরব ও কুর্দি যোদ্ধাদের সমর্থন দিয়ে আসছে যুক্তরাষ্ট্র।

আইএসের সদস্যরা আত্মরক্ষার জন্য বেসামরিক লোকদের মানবঢাল হিসেবে ব্যবহার করায় তাদের শহর ছেড়ে যাওয়ার সুযোগ দেওয়া হয়েছে বলে দাবি করেছে কাউন্সিল।

মানবিজ মিলিটারি কাউন্সিল জানিয়েছে, যার যার হালকা অস্ত্র সঙ্গে নিয়ে যেতে পারবে আইএস সদস্যরা। এ কাউন্সিলের বিবৃতিতে বলা হয়েছে, চাইলে বেসামরিক লোকেরা শহর ছেড়ে যেতে পারে অথবা সংঘর্ষের স্থানে না আসার কথা বলা হয়েছে।

এদিকে বিবিসির এক খবরে বলা হয়েছে, আইএস জঙ্গিদের সঙ্গে বিদ্রোহী যোদ্ধাদের রাস্তায় রাস্তায় যুদ্ধ হচ্ছে। পুরো শহরে যুদ্ধাবস্থা বিরাজ করছে।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়