Thursday, June 2

নামাজই উসমান খাজার সাফল্যের রহস্য

নামাজই উসমান খাজার সাফল্যের রহস্য

কানাইঘাট নিউজ ডেস্ক: দক্ষিণ আফ্রিকা দলের অন্যতম সেরা ব্যাটসম্যান ও লম্বা দাঁড়ির অধিকারী হাশিম আমলার কথা সবাই জানেন। নিয়মিত নামাজ-রোজা করেন। বিভিন্ন সময় আমলার কর্মকাণ্ডেই তার প্রমাণ পাওয়া গেছে। বলা যায় ইংল্যান্ড দলের মঈন আলীর কথাও। তিনিও বর্তমান সময়ে ইংল্যান্ড দলের একমাত্র মুসলিম ক্রিকেটার।

কিন্তু অস্ট্রেলিয়া দলের বাহাতি ব্যাটসম্যান উসমান খাজা সম্পর্কে অনেকেই অজ্ঞাত। কারণ খাজা তার এই ধর্ম বিশ্বাস ও আচারকে এতদিন আড়ালেই রেখেছেন। এই প্রথম বিষয়টি নিয়ে কথা বললেন।

জানালেন, নামাজেই তিনি সবচেয়ে বেশি শান্তি পান। তাকে সঠিক পথে রাখে এই প্রার্থনাই। ইসলাম ধর্ম তার কাছে সবার আগে। ওয়েস্ট ইন্ডিজে শুক্রবার শুরু হতে যাওয়া ত্রিদেশীয় সিরিজের সময়ও রোজা রাখবেন তিনি।

২৯ বছর বয়সী এই খেলোয়াড় এখন অজি দলের অন্যতম হাতিয়ার। তিন ফরম্যাটের ক্রিকেটে অস্ট্রেলিয়ান দলের গুরুত্বপূর্ণ সদস্য।

উসমান আরো জানান, খেলাটা কখনো স্ট্রেস আনে, আবেগতাড়িত করে, সবাইকে তাই মনোযোগ ধরে রাখতে পথ খুঁজতে হয়। সবাই নিজের মতো করে পথ বের করে নেয়। আমার রাস্তাটা আমার। আমি নামাজ পড়ি। ওটাই আমাকে সঠিক পথে রাখে। আমার জীবনে এক নম্বর ও সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো ধর্ম। অন্য সবকিছুতে এটাই সহায়তা করে। এমনকি ক্রিকেটেও।

একদিকে সামনেই রোজা, অন্যদিকে ত্রিদেশীয় সিরিজ। তাহলে এসময়ে রোজা রাখতে পারবেন কিনা এ প্রশ্নে খাজা বলেন, যে দিনগুলোতে খেলা থাকবে না সেদিনতো অবশ্যই রোজা রাখব। তবে খেলার দিনেও রাখার চেষ্টা করব।  

তবে এ নিয়ে আমি হাশিম আমলার সঙ্গে কথা বলেছি'। উনি বলেছেন, খেলার দিন রোজা রাখা খুব কঠিন। তবে অন্য দিনগুলোতে তিনিও রোজা রাখবেন। যোগ করেন উসমান খাজা

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়