Thursday, December 24

যুক্তরাষ্ট্রে ঝড়ে ৭ জনের মৃত্যু

যুক্তরাষ্ট্রে ঝড়ে ৭ জনের মৃত্যু

কানাইঘাট নিউজ ডেস্ক: যুক্তরাষ্ট্রে বড়দিনের ছুটি কাটাতে সব মানুষ বেড়াতে বের হওয়ার কথা। কিন্তু যুক্তরাষ্ট্রের বিভিন্ন রাষ্ট্রে শুরু হয়েছে প্রাকৃতিক দুর্যোগ। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় ও দক্ষিণাঞ্চলজুড়ে প্রবল ঝড়বৃষ্টি, শিলাপাত ও টর্নেডোতে অন্তত ৭ জন নিহত হয়েছেন। এতে আহত হয়েছে আরো বহু মানুষ।

বিশাল আকারের অত্যন্ত বিপজ্জনক একটি টর্নেডো উত্তর মিসিসিপিতে আঘাত করলে ৪ জন মারা যায় বলে দেশটির কতৃপক্ষ জানিয়েছে। দেশটির জাতীয় জলবায়ু পরিসেবা থেকে বলা হয়েছে, ঝড় যে বেগে হচ্ছে তাতে খুব দ্রুত এটি কেন্দ্রিয় রাষ্ট্র এবং টেনেসিতে প্রবল আঘাত হানবে। এছাড়া নিউ ইয়র্ক এখন প্রায় চার ফুট তুষারে ডুবে আছে।

টেনেসির ন্যাশভিলের দক্ষিণপশ্চিমে পেরি কাউন্টিতে আরো দুইজনের মৃত্যু হয়। এছাড়া এখানে দুইজন নিখোঁজ রয়েছেন। তারপর আরকানসাসে সর্বশেষ একজনের মুত্যুর খবর পাওয়া গেছে। ঝড়ে তিনটি বাড়ি সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে।

যুক্তরাষ্ট্রে ঘণ্টায় ৪০ মাইল গতিবেগের দমকা বাতাসের মধ্যে অবিরাম তুষারপাত জনজীবন অচল হয়ে পড়েছে। কোনো কোনো এলাকায় তুষারপাত আগামীকাল শুক্রবার পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

৫০ অঙ্গরাজ্যের সবকটিতেই তাপমাত্রা হিমাঙ্ক (শূন্য ডিগ্রি) বা তারও নিচে নেমে গেছে। স্থানীয় সংবাদ মাধ্যমগুলো জানিয়েছে, উত্তর সুমেরু থেকে ঠাণ্ডা হাওয়া প্রবেশে রেকর্ড শীত পড়ছে পুরো আমেরিকা জুড়ে। গত ৩৮ বছরে এতটা বিপর্যস্ত হয়নি যুক্তরাষ্ট্র।

নিউ ইয়র্ক রাজ্যের পশ্চিমাঞ্চলের অবস্থা এতটাই খারাপ যে সেখানে জরুরি অবস্থা ঘোষণা করতে বাধ্য হয়েছে কর্তৃপক্ষ। নিউ ইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কোমো বাফেলোমুখী মহাসড়কে যান চলাচল সাময়িকভাবে বন্ধ ঘোষণা করেছেন।

সড়কপথে বরফে আটকে পড়া যানবাহন এবং যাত্রীদের নিরাপত্তার জন্য ন্যাশনাল গার্ড মোতায়েন করা হয়েছে। রাজ্য সরকারের পক্ষ থেকে আটকে পড়া লোকজনের জন্য জরুরি শীতবস্ত্র এবং খাদ্য ও পানীয় পৌঁছে দেওয়া হচ্ছে।

নিউ ইয়র্কের বাফেলোর বাসিন্দাদের আগামী কিছুদিন ঘর থেকে বের না হওয়ার জন্য বলেছে রাজ্য পুলিশ। বাফেলো নগরসহ আশপাশের বিভিন্ন জনপদে গত মঙ্গলবার রাতে প্রায় ছয় ফুট তুষার জমা হয়। নগরের দক্ষিণ এলাকায় তুষারপাতের পরিমাণ সবচেয়ে বেশি।

সূত্র: সিএনএন

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়