Saturday, September 28

রোববার রাজশাহীর চার জেলায় শিবিরের সকাল-সন্ধ্যা হরতাল


রাজশাহী: পাবনা, চাঁপাইনবাবগঞ্জ এবং নাটোর জেলায় রোববার সকাল সন্ধ্যা হরতালের ডাক দিয়েছে ছাত্রশিবির। রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) ছাত্রশিবিরের সেক্রেটারী সাইফুদ্দিন ইয়াহিয়াসহ আটক শিবিরের ৮ নেতাকর্মীর গ্রেফতারের প্রতিবাদ ও  মুক্তির দাবিতে শনিবার দুপুরে এর হরতালের ডাক দেয় শিবির। শনিবার দুপুরে রাবি শাখা শিবিরের প্রচার সম্পাদক মহসিন আলম এ তথ্য নিশ্চিত করেছেন। 
এদিকে, হরতালের সমর্থনে দুপুরের পর নগরীর বেশ কয়েকটি পয়েন্টে শিবির কর্মীরা মিছিল বের করলে ফাঁকা গুলি, রাবার বুলেট ও টিয়ার শেল ছুঁড়ে পুলিশ তাদের ছত্রভঙ্গ করে দেয়। এ ঘটনায় অন্তত: ৫ জন আহত হয়েছেন। তবে জড়িত কাউকে আটক করতে পারেনি পুলিশ।   
এক ই-মেইল বার্তায় শিবির জানায়, রাবি ছাত্রশিবিরের সেক্রেটারী সাইফুদ্দিন ইয়াহইয়া সহ আটক শিবির নেতা-কর্মীদের মুক্তি এবং অস্ত্র উদ্ধারের সাজানো নাটকের প্রতিবাদে রোববার রাজশাহী অঞ্চল ছাত্রশিবিরের আহবানে রাজশাহী, নাটোর, পাবনা ও চাঁপাইনবাবগঞ্জের চারজেলার সকাল-সন্ধ্যা সর্বাত্বক হরতাল পালন করা হবে। রাজশাহী, নাটোর, পাবনা ও চাঁপাইনবাবগঞ্জের চার জেলার দায়িত্বশীলদের যৌথ বৈঠক শেষে এ হরতালের স্বীদ্ধান্ত নেয়া হয়েছে।
ওই বিবৃতি উল্লেখ করা হয়, ফ্যাসীবাদী সরকার প্রশাসনের দলীয় ক্যাডার দিয়ে নিরপরাধ শিবির নেতা-কর্মীদের আটক করে জুলুম-নির্যাতন ও অস্ত্র উদ্ধারের নাটক সাজানোর মাধ্যমে তাদের ইসলাম বিদ্বেষী মনোভাব জনগণের সামনে প্রস্ফুটিত করছে। নেতৃবৃন্দ আইন-শৃঙ্খলা বাহিনীকে দলীয় ক্যাডারের ভূমিকা পালন না করে নিরপেক্ষ মনোভাব নিয়ে জনগণের জানমাল রক্ষায় দায়িত্বশীল ভূমিকা রাখতে আহবান জানান। শিবির নেতৃবৃন্দ রাবি ছাত্রশিবিরের সেক্রেটারী সাইফুদ্দিন ইয়াহইয়া সহ আটক শিবির নেতা-কর্মীদের মুক্তি এবং অস্ত্র উদ্ধারের সাজানো নাটকের প্রতিবাদে ডাকা স্বতস্ফুর্ত হরতাল পালনে রাজশাহী, নাটোর, পাবনা ও চাঁপাইনবাবগঞ্জের চারজেলার সর্বস্তরের মানুষকে আহ্বান জানান নেতারা। 
এদিকে, রাজশাহী নগরীতে হরতালের সমর্থণে বের করা নগর ছাত্রশিবিরের মিছিলে গুলি চালিয়েছে পুলিশ। শনিবার বেলা সোয়া ২টার দিকে নগরীর তালাইমারি এলাকায় রোববারের হরতালের সমর্থণে ছাত্রশিবিরা মিছিল বের করলে পুলিশ বারাব বুলেট, টিয়ার শেল ও ফাঁকা গুলি চালিয়ে শিবির কর্মীদের ছত্রভঙ্গ করে দেয়। এতে অন্তত: ৫ শিবির কর্মী আহত হয়েছেন বলে দাবি করেছেন নগর শিবিরের ভারপ্রাপ্ত অফিস সম্পাদক এমএম মালেক। তাৎক্ষনিকভাবে আহতদের নাম-পরিচয় জানাতে পারেননি তিনি। তবে আহতদের বিভিন্ন স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছেন ওই শিবির নেতা। এছাড়া নগরীর কাটাখালি, বায়া বিমানবন্দরসড়কসহ বেশ কয়েকটি এলাকায় হরতালের সমর্থণে মিছিল করেছে শিবির কর্মীরা। 
নগরীর বোয়ালিয়া মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিয়াউর রহমান জিয়া জানান, শিবির কর্মীরা হরতালের সমর্থণে মিছিল বের করার চেষ্টা করলে প্রায় ৪০ রাউন্ড বাবার বুলেট ও টিয়ার শেল ছুঁড়ে তাদের ছত্রভঙ্গ করে দেয়া হয়। পরে এ ঘটনায় জড়িতদের আটকে ওই এলাকায় তল্লাশি অভিযান চালানো হয়। তবে শেষ খবর পাওয়া পর্যন্ত কাউকে আটক করা সম্ভব হয়নি বলে জানান ওসি। 
অন্যদিকে, রোববারের হরতালকে কেন্দ্র করে আগের দিন নগরীর বিভিন্ন পয়েন্টে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। জোরদার করা হয়েছে র‌্যাব-পুলিশের টহল। সব সধরণের নাশকতা এড়াতে পুলিশী তৎপরতা অব্যহত রয়েছে বলে রাজশাহী মহানগরের ভারপ্রাপ্ত পুলিশ কমিশনার সরদার তমিজউদ্দিন আহমদ জানান। হরতালকে কেন্দ্র করে নগরীতে কোন ধরণের নাশকতা সৃষ্টির চেষ্টা বরদাশত করা হবেনা বলে জানান তিনি। 
উল্লেখ্য, গত বৃহস্পতিবার ভোর রাতে রাজশাহী নগরীর মালোপাড়া এলাকায় অবস্থিত শিবির পরিচালিত কনটেস্ট কোচিং সেন্টার থেকে রাবি শিবিরের সেক্রেটারীসহ ৮ নেতাকর্মীকে অস্ত্রসহ গ্রেফতার করে র‌্যাব। ওইদিনই শিবিরের পক্ষ থেকে শনিবারের মধ্যে নেতার্মীদের মুক্তি না দিলে রোববার হরতালের হুমকি দেয়া হয়। ---ডিনিউজ

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়