Friday, August 23

এবার আকাশে উড়বে রাস্তার গাড়ি

ভাবুন তো একবার অফিসে যাচ্ছেন কিংবা অন্যকোথাও জরুরী কাজে। আপনার হাতে সময় একদম কম। পথে বারবার ট্রাফিক জ্যাম আটকে  দিচ্ছে আপনার গতি। ঠিক সেই সময় যদি হঠাৎ জ্যামে আটকে থাকা গাড়ির উপর দিয়ে উড়াল দেয় আপনার গাড়িটি কী দারুন হবে তাইনা!
ভাবছেন নিশ্চই কোন ফ্যান্টাসি সিনেমা সিকোয়েন্স দেখে এ কথা বলছি। কিন্তু না, বাস্তবেই ঘটতে চলছে এ ঘটনা। মার্কিনীরা অচিরেই এমন গাড়ি নামাচ্ছে পথে। রাস্তা দিয়ে চলতে চলতেই মেলে দেবে পাখনা। সারি সারি হাইরাইজের মাঝখান দিয়ে নিশ্চিন্তে উড়িয়ে নিয়ে গিয়ে গন্তব্যে পৌঁছে দেবে যাত্রীকে।
এই উড়ন্ত গাড়ির নাম ঠিক হয়েছে টেরাফুগিয়া। ঠিক হয়েছে দামও। দু লক্ষ উনআশি হাজার ডলার। এখন শুধু গ্রাহকদের জন্য বিক্রির দিনক্ষণ ঘোষণার অপেক্ষা।
আকাশছোঁয়া বাড়ির জানালার পাশ দিয়ে উড়ে চলেছে অসংখ্য গাড়ি। আর অনেক নীচের রাস্তা যেন গ্যান্ড ক্যানিয়ন। এতদিন  কল্পবিজ্ঞানের গল্পের বই আর সিনেমার গণ্ডি পেরোতে পারেনি এই ছবি। 
কিন্তু, এবার সেটাকেই বাস্তবে করে দেখাল বিজ্ঞানীরা। এক্কেবারে উড়ুন্ত গাড়ি। বাড়ির রাস্তা দিয়ে এভাবেই বেরিয়ে পড়তে পারবে হাইওয়েতে। রাস্তায় ছুটে চলার সময় দুপাশে গোটানোই থাকবে দুটি ডানা।
কিন্তু, এয়ারপোর্টের মতো ফাঁকা জায়গা পেলেই নিজের কেরামতি দেখাতে শুরু করবে এই গাড়ি। প্রজাপতির মতো মেলে ধরবে ডানা। আর তারপরই শুরু হবে ওড়া। টানা প্রায় ২০ মিনিট আকাশে উড়তে পারবে এই গাড়িটি। গত একত্রিশে জুলাই মার্কিন যুক্তরাষ্ট্র ভিসকনসিনে হয়ে গিয়েছে টেস্ট ড্রাইভ।
মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল এয়ার অ্যডমিনিস্ট্রেশন এই গাড়িটিকে হালকা স্পোর্টস প্লেনের তালিকায় জায়গা দিয়েছে। চালক ছাড়াও একজন চড়তে হতে পারবেন এই গাড়িতে। চিন্তা নেই জ্বালানি নিয়েও। পেট্রোল পাম্পে গেলেই হবে। গাড়ির তেলের ক্ষুধা মিটিয়ে দিতে পারবে যেকোনও পেট্রোল পাম্পই।---পরিবর্তন

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়