Sunday, June 30

ইরানি চ্যানেল বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত অবৈধ: আইআরআইবি

ঢাকা : ইউরোপীয় স্যাটেলাইট প্রভাইডার ইন্টেলস্যাট ইরানের সব রেডিও ও টিভি চ্যানেলের সম্প্রচার বন্ধ করে দেয়ার যে সিদ্ধান্ত নিয়েছে তার তীব্র নিন্দা জানিয়েছে ইরানের জাতীয় সম্প্রচার সংস্থা আইআরআইবি।

আইআরআইবি এ পদক্ষেপকে আইনগতভাবে অবৈধ বলে উল্লেখ করেছে।

ইন্টেলস্যাট গত ১৯ জুন তেহরানকে জানিয়ে দেয় তারা ১ জুলাই থেকে প্রেস টিভিসহ ইরানের কোনো চ্যানেল সম্প্রচার করতে পারবে না। আইআরআইবি'র প্রেসিডেন্টের ওপর পশ্চিমা দেশগুলো যে নিষেধাজ্ঞা আরোপ করেছে তার অজুহাত দেখিয়ে এ সিদ্ধান্ত জানিয়েছে ওই স্যাটেলাইট প্রভাইডার।

তবে ইরানের ইংরেজি ভাষার নিউজ চ্যানেল প্রেস টিভি জানতে পেরেছে, মার্কিন অর্থ বিভাগের বিদেশি সম্পদ নিয়ন্ত্রণ বিষয়ক দপ্তর (ওএফএসি) ইরানি চ্যানেল বন্ধ করে দেয়ার জন্য ইন্টেলস্যাটের ওপর চাপ সৃষ্টি করেছে।

এর প্রতিবাদ জানিয়ে আইআরআইবি ইন্টেলস্যাটের কাছে পাঠানো এক প্রতিবাদলিপিতে বলেছে, "৩০ জুন থেকে আইআরআইবি'র চ্যানেলগুলো বন্ধ করে দেয়ার যে সিদ্ধান্ত কোম্পানিটি নিয়েছে আমরা তার তীব্র প্রতিবাদ জানাচ্ছি।"

প্রতিবাদলিপিতে আরো বলা হয়, এ পদক্ষেপের ফলে শুধু ইন্টেলস্যাটের সঙ্গে ইরানের স্বাক্ষরিত দ্বিপক্ষীয় চুক্তিই লঙ্ঘিত হয়নি সেইসঙ্গে এ সংক্রান্ত আন্তর্জাতিক আইন আইটিএসও'ও লঙ্ঘিত হয়েছে।

কনস্টিটিউশন অব ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন স্যাটেলাইট অরগানাইজেশন বা আইটিএসও'র চুক্তিতে বলা হয়েছে, এটির অন্তর্ভূক্ত প্রতিটি দেশ কোনো ধরনের বৈষম্য ছাড়াই সব সুবিধা ভোগ করতে পারবে।

আইআরআইবি'র প্রতিবাদলিপিতে বলা হয়েছে, ইন্টেলস্যাটের এ পদক্ষেপের ফলে অবাধ তথ্য প্রবাহ বাধাগ্রস্ত হওয়ার পাশাপাশি যেসব দর্শক-শ্রোতা এসব রেডিও ও টিভি চ্যানেল দেখে উপকৃত হতো তাদের অধিকার লঙ্ঘিত হবে। এতে আরো বলা হয়েছে, ইরানের সামনে এখন ইন্টেলস্যাটের বিরুদ্ধে আইনি পদক্ষেপ নেয়া ছাড়া অন্য কোনো পথ রইল না।

আইআরআইবি এ সিদ্ধান্ত পুনর্মূল্যায়ন করতেও ইউরোপের স্যাটেলাইট প্রভাইডারটির প্রতি আহ্বান জানিয়েছে।(ডিনিউজ)

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়