Tuesday, March 14

স্মার্টফোন ভেঙে গেলে, যেভাবে উদ্ধার করবেন ডাটা

 

আমাদের দৈনন্দিন জীবনে স্মার্টফোনের গুরুত্ব অতুলনীয়। বার্তা পাঠানো, ছবি তোলা, কথা বলা ছাড়াও অনেক অনেক গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষণ করা থাকে। সেই কারণে মোবাইল ফোনের ডিসপ্লে অনেক বেশি গুরুত্বপূর্ণ যেটা ভেঙে গেলে পড়তে হয় বিপদে। কারণ, স্মার্টফোন ভেঙে গেলে বেশির ভাগ ক্ষেত্রেই তা ফেলে দিতে হয়। যে কারণে হারাতে হয় প্রয়োজনীয় স্মার্টফোনের ডাটা। তবে তিনটি উপায় রয়েছে যা খুব সহজেই ডাটা উদ্ধার করতে সাহায্য করে।

অ্যান্ড্রয়েডের জন্য যে কোনা ওয়েব ব্রাউজারে takeout. google. com খুলুন এবং ডিভাইসের সাথে লিংকযুক্ত গুগল অ্যাকাউন্টটি ব্যবহার করে লগইন করুন। এখানে ছবি, মেইল, বার্তা ইত্যাদির মতো ডেটা ফিরে পাবেন। যদি আপনার ডিভাইস স্যামসাং হয় এবং এটি আপনার স্যামসাং অ্যাকাউন্টের সঙ্গে সংযুক্ত থাকে তবে আপনি স্যামসাং ক্লাউডে লগ ইন করে খুব সহজেই আপনার সব ডাটা ফিরে পাবেন। আইওএসের জন্য আপনার আইক্লাউড অ্যাকাউন্টে লগইন রাখুন। এখানেই আপনার সব ডাটা পাবেন।

ডাটা অন্য ডিভাইসে স্থানান্তর করতে গুগল ব্যাকআপ বা আইক্লাউড ব্যবহার করুন। বেশিরভাগ আধুনিক স্মার্টফোনে এটি থাকে। এটি অ্যান্ড্রয়েড ডিভাইস বা আইফোন হোক, একটি ডেডিকেটেড ক্লাউড ব্যাকআপ ফিচার থাকে। যদি আপনার ডিভাইসের ডিসপ্লে ক্ষতিগ্রস্ত হয় তবে এই অ্যাকাউন্ট অন্য ডিভাইসে লগইন করে খুব সহজেই আপনার ডাটা ফিরে পেতে পারেন। এই পদ্ধতির মাধ্যমেই বেশিরভাগ ডাটা উদ্ধার করা যায়।

আধুনিক স্মার্টফোনগুলোতে এমএইচএল (মোবাইল হাই-ডেফিনিশন লিংক) থাকে এবং মাউসের মাধ্যমে সংযুক্ত করা যায়। এটি মনিটরের সঙ্গে যুক্ত করে খুব সহজেই আপনার ডাটা ট্রান্সফার করে নিতে পারেন।


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়