Wednesday, November 23

কানাইঘাট মাদ্রাসার ওয়াজ মাহফিল সম্পন্ন


নিজস্ব প্রতিবেদক:



ঐতিহ্যবাহী সিলেটের জামেয়া ইসলামিয়া দারুল উলূম দারুল হাদিস কানাইঘাট মাদ্রাসার বার্ষিক এনাম ও হিসাবের ওয়াজ মাহফিল অনুষ্ঠিত হয়েছে।

বুধবার সকাল ১০টা থেকে মাদ্রাসা মাঠে ওয়াজ মাহফিল শুরু হয়। শায়খুল ইসলাম আল্লামা মুশাহিদ বায়মপুরী (রহ.) পুণ্যস্মৃতি বিজড়িত কানাইঘাট মাদ্রাসার ওয়াজ মাহফিলে সভাপতির বক্তব্যে মাদ্রাসার মুহতামিম আল্লামা মুহাম্মদ বিন ইদ্রিস শায়খে লক্ষীপুরী বলেন, কুরআনসুন্নাহর প্রকৃত অনুসরণের মধ্যেই বিশ্ব মানবতার ইহ-পরকালিন কল্যাণ নিহিত রয়েছে। মানবতার মুক্তির দূত মহানবী (সাঃ) গোটা জাতির প্রতি রহমত। তিনি আরো বলেন, গোটা পৃথিবীতে আজ অশান্তি বিরাজ করছে, এর একমাত্র কারন হচ্ছে আমরা  পথ থেকে বিচ্যুত হচ্ছি। অথচ ১৪’শ বছর পূর্বে বিশ্বনবী (সাঃ) সারা দুনিয়ায় সাম্য ও শান্তি প্রতিষ্ঠা করে বুঝিয়ে গেছেন কুরআন হাদিসের অনুসরণেই দুনিয়ার শান্তি ও পরকালিন মুক্তির নিশ্চয়তা রয়েছে। সামাজিক শান্তি প্রতিষ্টায় বিশ্বনবী (সাঃ) এর আদর্শ সর্বোৎকৃষ্ট উদহারণ উল্লেখ করে পরিবার থেকে রাষ্ট্র পর্যন্ত মহানবীর আদর্শকে ধারণ করার জন্য তিনি মুসলিম উম্মার প্রতি আহ্বান জানান।

ওয়াজ মাহফিলে মাদ্রাসার সহকারী শিক্ষক মাওলানা ক্বারী হারুনুর রশীদ চতুলীর সঞ্চালনায় পূর্ব সিলেট এদারা বোর্ডের মহাসচিব, জামিয়া ইসলামীয়া দারুল উলুম দারুল হাদিস কানাইঘাট মাদ্রাসার নাইবে মুহতামিম ও শায়খুল হাদিস আল্লামা আলিমুদ্দীন দুর্লভপুরী তার বক্তব্যে বলেন, হক পথে চলতে অনেক বাধাঁ আসবে। সকল বাধাঁর প্রাচীর ডিঙ্গিয়ে সবাইকে সামনের পথে অগ্রসর হতে হবে। বর্তমান সময়ে হক্বকে হক্ব আর বাতিলকে বাতিল বলার সাহস সকলের হয় না। সুতরাং আপনি ইস্পাত কঠিন ধৈর্য ধারণ করে হক্বকে মজবুত ভাবে আকঁড়ে ধরতে পারলেই সফলকাম হবেন।

এছাড়াও ওয়াজ মাহফিলের বিভিন্ন পর্বে বয়ান পেশ করেন, আল্লামা মুহিবুল হক গাছবাড়ি, আল্লামা মাহমুদুল হাসান রায়গড়ী, আল্লামা আহমদ শায়খে চিল্লা, আল্লামা শামসুদ্দীন দুর্লভপুরী, মাওলানা মুস্তাক আহমদ খাঁন রুস্তমপুরী, মাওলানা হাফিজ হারুনুর রশীদ উজানীপাড়ী, মাওলানা হিলাল আহমদ হরিপুরী, মাওলানা মুবশি^র আলী রামপ্রসাদী, মাওলানা কুতুব উদ্দিন ও মাওলানা হাফিজ জুবায়ের আহমদ গোয়াইনঘাটি।

মাহফিলে সূধীজনদের মধ্যে উপস্থিত ছিলেন, কানাইঘাট উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল মুমিন চৌধুরী, পৌরসভার মেয়র লুৎফুর রহমান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মাওলানা আব্দুল্লাহ শাকির, কানাইঘাট থানার অফিসার ইনচার্জ তাজুল ইসলাম পিপিএম, সিলেট প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি ও কানাইঘাট প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি এমএ হান্নান, উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি জামাল উদ্দিন, বিএনপি নেতা হাজী জসিম উদ্দিন, কানাইঘাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন, মাওলানা মুজিবুর রহমান, মাওলানা শফিকুর রহমান, মাওলানা মঈন উদ্দিন আকুনী, পৌর পরিষদের প্যানেল মেয়র মাওলানা ফখরুদ্দীন, সাবেক প্যানেল মেয়র ফখর উদ্দিন শামীম, কাউন্সিলর শাহাব উদ্দিন, সাবেক কাউন্সিলর হাবিব আহমদ, তাজ উদ্দিন প্রমুখ।

ওয়াজ মাহফিলে বিভিন্ন বিভিন্ন প্রতিযোগীতায় উত্তীর্ণ প্রায় ৮’শ তালাবাদেরকে পুরুষ্কার প্রদান করা হয়। পুরুষ্কার প্রদান পর্বটি পরিচালনা করেন মাদ্রাসার নাযিম আল্লামা শামসুদ্দীন দুর্লভপুরী। ওয়াজ মাহফিলে ১৪২৮ বাংলার কার্তিক মাস হতে ১৪২৯ বাংলার আশি^ণ মাস পর্যন্ত বার মাসের অডিট পেশ করেন মাদ্রাসার মুহতামিমের পক্ষে ক্বারী মাওলানা হারুনুর রশীদ চতুলী। 


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়