Monday, October 28

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অর্থনৈতিক সন্ত্রাসবাদের অভিযোগ ইরানের

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে অর্থনৈতিক সন্ত্রাসবাদের অভিযোগ এনেছে ইরান। দেশটির পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ তার দেশের জনগণের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা কঠোর করার লক্ষ্যে যুক্তরাষ্ট্রের নতুন কৌশলের তীব্র সমালোচনা করেছেন।

সম্প্রতি নিজের অফিসিয়াল টুইটার পেজে প্রকাশিত এক পোস্টে তিনি লিখেছেন, ‘যুক্তরাষ্ট্র ইরানের ব্যাপারে যে নতুন ব্যবস্থা নিয়েছে তার ফলে ইরানি জনগণের বিরুদ্ধে মার্কিন অর্থনৈতিক সন্ত্রাসবাদ তীব্রতর হবে।’ 
শনিবার মার্কিন অর্থ মন্ত্রণালয় এক বিবৃতি প্রকাশ করে দাবি করেছে, তারা ইরানে খাদ্য ও ওষুধ রপ্তানি সহজ করতে কিছু উদ্যোগ হাতে নিয়েছে। যুক্তরাষ্ট্র ইরানকে কোণঠাসা করে ফেলার চেষ্টা করছে বলে দাবি করে ওই মন্ত্রণালয় বলেছে, এই উদ্যোগের ফলে ইরানে মানবিক ত্রাণ পাঠানোর কাজ সহজ হবে।
মার্কিন অর্থ মন্ত্রণালয় বলেছে, তাদের নেয়া উদ্যোগের ফলে আন্তর্জাতিক সমাজ ইরানি জনগণকে সহযোগিতা করতে পারবে এবং এর ফলে সাহায্যের অর্থ ইরানের সরকারের হাতে চলে যাওয়া প্রতিরোধ করা সম্ভব হবে।
যুক্তরাষ্ট্র এমন সময় এ দাবি করল যখন বিশেষজ্ঞরা বলছেন, ওয়াশিংটন যে নতুন কর্মকৌশল প্রণয়ন করেছে তার বাহ্যিক অবয়ব ইরানি জনগণকে সাহায্য করা হলেও এর অন্তর্নিহিত উদ্দেশ্য নিষেধাজ্ঞার মধ্যেও ইরান সরকার কীভাবে দেশ চালাচ্ছে তা অনুসন্ধান করা।
যুক্তরাষ্ট্রের কঠোর নিষেধাজ্ঞা ও সর্বোচ্চ চাপ প্রয়োগ সত্ত্বেও ইরান কীভাবে তার বৈদেশিক বাণিজ্য ঠিক রেখে বিশাল বাজেট দিয়ে দেশ চালাচ্ছে তা যুক্তরাষ্ট্রের জন্য এখন মহাবিস্ময়ে পরিণত হয়েছে। কাজেই ইরানি জনগণের জন্য খাদ্য ও ওষুধ সরবরাহের সুযোগ করে দেয়ার নামে ওই রহস্য উদঘাটনের চেষ্টা করছে ওয়াশিংটন।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়