Wednesday, September 4

এবার ইরানের মহাকাশ সংস্থার ওপর নিষেধাজ্ঞা যুক্তরাষ্ট্রের

ইরানের ওপর নতুন করে চাপ প্রয়োগ করতে এবার দেশটির মহাকাশ গবেষণা কর্মসূচির ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্রের ট্রাম্প প্রশাসন।

মঙ্গলবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এ নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেন। তিনি বলেন, ইরানের মহাকাশ গবেষণা কর্মসূচি এবং দেশটির এ সংক্রান্ত দুইটি ইনস্টিটিউটের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে। 
তবে তেহরান পাল্টা দাবি করেছে, সর্বোচ্চ চাপ প্রয়োগের মাধ্যমে ইরানকে নতজানু করার যে নীতি নিয়েছে ওয়াশিংটন; তার অংশ হিসেবে এই নিষেধাজ্ঞা আরোপ করেছে ট্রাম্প প্রশাসন।
নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী বলেন, মহাকাশ গবেষণা কর্মসূচির নামে ইরানকে ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি পরিচালনা করতে দেয়া হবে না। গত ২৯ আগস্ট ইরান রকেট উৎক্ষেপণের যে ব্যর্থ চেষ্টা করেছে তা দেশটির ক্ষেপণাস্ত্র কর্মসূচিরই অংশ।
তিনি বলেন, ইরানের মহাকাশ কর্মসূচির মাধ্যমে আন্তর্জাতিক পর্যায়ে স্বনামধন্য বিজ্ঞানীদের কাছে এই হুঁশিয়ারি বার্তা যাওয়া উচিত যে, যারা আজ তেহরানের মহাকাশ গবেষণা কর্মসূচিতে সহযোগিতা করছেন, তাদের সহযোগিতার ফলে এক সময় ইরান পারমাণবিক অস্ত্র উৎক্ষেপণের সক্ষমতা অর্জনে সক্ষম হবে। 
এ কারণে কোনো বিদেশি বা আন্তর্জাতিক প্রতিষ্ঠাণ তেহরানের মহাকাশ গবেষণা কর্মসূচিতে সহযোগিতা করলে তারাও এই নিষেধাজ্ঞার অন্তর্ভুক্ত হবেন।

সূত্র: পার্স টুডে

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়