Wednesday, September 4

গুরুত্বপূর্ণ ভোটে জনসনের হার, উন্মুক্ত হলো আগাম নির্বাচনের পথ

ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যাওয়া বাব ব্রেক্সিট ইস্যুতে ব্রিটিশ সংসদে প্রাথমিক পর্যায়ের গুরুত্বপূর্ণ ভোটে হেরে গেছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। 

ভোটাভুটিতে তার নিজ দল কনজারভেটিভ পার্টির সদস্য তার বিরুদ্ধে ভোট দিয়েছেন। এর মাধ্যমে ব্রিটেনে আগাম নির্বাচনের পথ উন্মুক্ত হলো।
মঙ্গলবার হাউজ অব কমন্সে ভোটাভুটি হয়, তাতে জনসনের ব্রেক্সিট নীতির পক্ষে ৩০১ ভোট পড়ে এবং বিরুদ্ধে পড়ে ৩২৮ ভোট। এর ফলে আজ আবার এই ইস্যুতে পার্লামেন্ট সদস্যরা ভোটাভুটিতে অংশ নেবেন। যে প্রস্তাবের ওপর ভোটাভুটি হয়েছে তাতে বলা হয়েছে- ইউরোপীয় ইউনিয়ন থেকে বের হয়ে যাওয়ার ব্যাপারে তিন মাস দেরি করতে হবে কিন্তু বরিস জনসন তা চান না।
আগামী ৩১ অক্টোবর ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে ব্রিটেনের বিচ্ছেদ কার্যকর হওয়ার দিনক্ষণ নির্ধারিত রয়েছে। এ বিচ্ছেদ কার্যকর করা নিয়ে ব্রিটিশ রাজনীতিতে এখন চরম উত্তেজনা বিরাজ করছে। 
ইইউর সঙ্গে চুক্তি হোক বা না হোক কট্টর ব্রেক্সিটপন্থী প্রধানমন্ত্রী বরিস জনসন নির্ধারিত ৩১ অক্টোবরই বিচ্ছেদ কার্যকর করতে চান। কিন্তু বিরোধী দলগুলোর পাশাপাশি সরকারি দলের অনেক আইনপ্রণেতা চুক্তিবিহীন বিচ্ছেদে নারাজ। এ কারণে মুখোমুখি অবস্থানে রয়েছে ব্রিটিশ পার্লামেন্ট এবং সরকার।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়