Saturday, June 15

যে কোনো পরিস্থিতিতে ইরানের পাশে থাকবে চীন

যে কোনো পরিস্থিতিতে ইরানের পাশে থাকবে বিশ্বের সবচেয়ে জনবহুল ও পারমাণবিক শক্তিধর দেশ চীন। চীনের প্রেসিডেন্ট শি জিনপিং দেশটির সরকারি সংবাদমাধ্যমে দেওয়া এক বিবৃতিতে বলেন, ইরানের সাথে বিদ্যমান অবিচলিত সম্পর্কের উন্নয়নে যে কোনো পরিবর্তিত অবস্থায় ইরানকে সাহায্য করবে চীন।
চীনের সরকারি সংবাদ সংস্থা ‘সিনহুয়া’তে প্রকাশিত ঐ প্রতিবেদনের তথ্য মতে, কিরগিজস্তানের বিশকেক শহরে অনুষ্ঠিত সাংহাই কর্পোরেশন অর্গানাইজেশনের সম্মেলনে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সাথে বৈঠকের পাশাপাশি এক সংবাদ বিবৃতিতে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এই মন্তব্য করেন।
বৃহস্পতিবার (১৩ জুন) ওমান সাগরের উপকূলীয় অঞ্চলে ‘ফ্রন্ট আলটিয়ার’ এবং ‘কোকুক কারেজিয়াস’ নামের দুটি তেলবাহী জাহাজে হামলার ঘটনায় ইরানকে দায়ী করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও এক সংবাদ বিবৃতিতে বলেন, মার্কিন যুক্তরাষ্ট্রের করা মূল্যায়ন মোতাবেক এই হামলার জন্য দায়ী ইরান। ইরানের নিরাপত্তা বাহিনী ‘ইরান রেভ্যুলেশন গার্ড’ এই ঘটনা ঘটিয়েছে। তবে ইরানের পক্ষ থেকে এই অভিযোগ অস্বীকার করা হয়েছে। ইরানের উচ্চপদস্থ কর্মকর্তাদের পক্ষ থেকে বলা হয়েছে, তেলবাহী জাহাজে হামলার পেছনে ইরানের কোনো হাত নেই এবং মাইক পম্পেওর করা অভিযোগ পুরোপুরি ‘ভিত্তিহীন’।
মার্কিন যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে চলমান সঙ্কটময় পরিস্থিতির মধ্যে তেলবাহী জাহাজে হামলার ঘটনা দুই দেশের সম্পর্কের আরও অবনতি ঘটিয়েছে। আর এই সঙ্কটময় পরিস্থিতির মধ্যেই ইরানকে যে কোনো অবস্থায় সাহায্য করতে প্রতিশ্রুতি দিলেন চীনা প্রেসিডেন্ট শি জিনপিং।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়