Tuesday, May 21

প্রকাশিত হলো ‘ইসলামি রাজনীতির ব্যবচ্ছেদ’


কানাইঘাট নিউজ ডেস্ক::
ঢাকা বিশ্ববিদ্যালয়ের পি.এইচ.ডি গবেষক ও সাংবাদিক এহসানুল হক জসীমের লেখা বিশ্লেষণধর্মী ও গবেষণাগ্রন্থ ‘‘বাংলাদেশের ইসলামী রাজনীতির ব্যবচ্ছেদ’’ প্রকাশিত হয়েছে। 
বইটি বাজারে এসেছে মঙ্গলবার (২১ মে, ২০১৯)। 
ঢাকার গার্ডিয়ান পাবলিকেশন প্রকাশ করে। বইটির আনুষ্ঠানিক প্রকাশনা অনুষ্ঠান ঈদের পর করা হবে বলে জানিয়েছেন বইয়ের লেখক ও প্রকাশক।


বইটির ভূমিকা লিখেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস-চ্যান্সেলর রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক ড. এমাজউদ্দীন আহমদ। বইটি গতানুগতিকতার বাইরে লেখা। এতে ইসলামপন্থীদের দেখা হয়েছে তৃতীয় নয়নে। তাদের দোষ-গুণ বিশ্লেষণ করা হয়েছে, অবদান-ইতিহাস আলোচনা করা হয়েছে। 
এমাজউদ্দীন আহমদ তাঁর ভূমিকায় লিখেন, ‘সাধারণ জনগণ কেন ইসলামি রাজনীতির প্রতি তেমনভাবে আকৃষ্ট নন। এসব গুরুত্বপূর্ণ প্রশ্নের চমৎকার বিশ্লেষণ রয়েছে এই বইটিতে। একবার পড়া শুরু করলে শেষ না করে ওঠা সম্ভব নয়।’

বাংলাদেশের ইসলামি রাজনীতি নিয়ে একটা কম্প্রেহেনসিভ স্টাডি করা হয়েছে বইটিতে। ইউনিক কিছু তথ্যের সন্নিবেশ রয়েছে। মোট পাঁচ অধ্যয়ে বিভক্ত বইটিতে রাজনীতি, ইসলামী রাজনীতি, রাষ্ট্র, ইসলামী রাষ্ট্র, গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতাবাদ, জাতীয়তাবাদ, সমাজতন্ত্র এসব বিষয়ের উপর আলোচনার পাশাপাশি বাংলাদেশ ও বিশ্বের ইসলামী রাজনীতির বর্তমান প্রেক্ষাপট আলোচিত হয়েছে। বিভিন্ন ইসলামি দলের পরিচতি তুলে ধরা হয়েছে। বইটির বড় অংশজুড়ে আলোচিত হয়েছে ইসলামি দলগুলোর সীমাদ্ধতার পেছনের কারণগুলো। চেষ্টা করা হয়েছে ইসলামি দলগুলোর সাফল্য-ব্যর্থতা নিরুপণের। ইসলামী দলগুলোর আটকাবস্থা ও পশ্চাতপদতার কারণগুলো বিশ্লেষণের পাশাপাশি উত্তরণের উপায়ও আলোচনা করা হয়েছে।

একাদশ সংসদ নির্বাচনের পরবর্তী প্রেক্ষাপট সামনে রেখে সুপারিশমালাও তুলে ধরেছেন লেখক।

এহসানুল হক জসীম তাঁর অভিব্যক্তি প্রকাশ করতে গিয়ে বলেন, ‘‘কয়েক বছরের গবেষণা ও সাধনা প্রকাশনা সংস্থার কাছে তুলে দিয়েছিলাম। আজ সেটা পাঠকের দরজায় কড়া নেড়েছে। বইটির মূল্যায়ন করবে পাঠক। চেষ্টা করেছি বাংলাদেশের ইসলামি রাজনীতি ও ইসলামি সংগঠনগুলোর ব্যাপারে একটি নির্মোহ পর্যালোচনা তুলে ধরার।”

এহসানুল হক জসীমের জন্ম সিলেট জেলার কানাইঘাট উপজেলায় ১৯৮৭ সালের ১ জানুয়ারী। পিতা: মরহুম শফিকুল হক, মাতা: মরিয়ম বেগম। গ্রামের প্রাথমিক বিদ্যালয় ও মক্তবে লেখাপড়ায় হাতেখড়ি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতোকোত্তর ডিগ্রী অর্জন করেন। বাংলাদেশের ইসলামী রাজনীতির উপর অভিসন্দর্ভ রচনা করে একই বিশ্ববিদ্যালয় থেকে ২০১৮ সালে এম.ফিল ডিগ্রী লাভ করেন।

কানাইঘাট নিউজ ডটকম/এম অার/২১মে ২০১৯ ইং


শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়