Saturday, February 23

কানাইঘাটে লাগসই প্রযুক্তির প্রয়োগ শীর্ষক সেমিনার ও প্রদর্শনী

নিজস্ব প্রতিবেদক:
কানাইঘাটে স্থানীয়ভাবে উদ্ভাবিত লাগসই প্রযুক্তির প্রয়োগ,সম্প্রসারণ শীর্ষক দুই দিনব্যাপী সেমিনার ও প্রদর্শনী মেলা শুরু হয়েছে।

শনিবার সকাল ১১টায় উপজেলা প্রশাসন চত্বরে এ মেলার উদ্ধোধন করা হয়।

উপজেলা নির্বাহী কর্মকর্তা তানিয়া সুলতানার সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জ্বালানী ও গবেষণা ইন্সটিটিউট, বিসিএসআইআর (ভারপ্রাপ্ত) পরিচালক ইঞ্জিনিয়ার ড. মোঃ আবুল কাশেম।

বিশেষ অতিথি ছিলেন বিসিএসআইআর এর প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোঃ সেলিম খান, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) লুসিকান্ত হাজং। 

উপস্থিত ছিলেন ড.মাহবুবুর রহমান, মৎস্য কর্মকর্তা ফারজানা আক্তার, সৈয়দ সাফকাত মাহমুদ, মোঃ গোলাম মোস্তফা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তারিকুল ইসলাম, কানাইঘাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীবৃন্দ। 

শিক্ষার্থীদের উপস্থিতিতে প্রদর্শনীর বিভিন্ন স্টল পরিদর্শন কালে লাগসই প্রযুক্তির বিভিন্ন দিক তোলে ধরে ড. মোঃ আবুল কাশেম বলেন, বর্তমান সরকার প্রযুক্তির উদ্ভাবনে অত্যন্ত আন্তরিক। শিক্ষার্থী সহ সবাই যাতে করে নিজেরা কিছু তৈরী এবং উপস্থাপনা করে কাজে লাগাতে পারেন এ জন্য দুই দিনব্যাপী মেলায় তা তোলে ধরা হবে। সেমিনারে প্রক্রিয়াজাত দীর্ঘ স্থায়ী বাঁশ, টিস্যু কালচারের মাধ্যমে বাণিজ্যিক ভাবে উৎপাদিত উদ্ভিদ সমূহ, উন্নত চুলা ব্যবহার করে জ্বালানী সাশ্রয়, গরু-হাঁস, মুরগীর বিষ্টা দিয়ে বায়োগ্যাস প্লান্ট ও উন্নত চুলার ব্যবহার এবং অংকুরিত শিশু খাদ্যের তৈরী কিভাবে করা হয় তা তোলে ধরার পাশাপাশি স্টলে ও প্রদর্শনী করা হয়।

কানাইঘাট নিউজ ডটকম/২৩ ফেব্রুয়ারি ২০১৯ ইং

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়