Wednesday, February 13

ফের গুগলের বিরুদ্ধে অভিযোগ

কানাইঘাট নিউজ ডেস্ক:

অ্যান্ড্রয়েড ইস্যুতে গুগলের বিরুদ্ধে অভিযোগ করেছে ভারত। কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়া (সিসিআই) অভিযোগ করেছে, গুগল তাদের প্রতিদ্বন্দ্বীকে ব্লক করার জন্য তাদের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের অপব্যবহার করেছে। আর এমন অপব্যবহারের শিকার অন্তত চারটি প্রতিষ্ঠান।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, এর আগে অ্যান্ড্রয়ডে অপারেটিং সিস্টেম অবৈধভাবে গুগল ব্যবহার করছিলো বলে অভিযোগ করে ইউরোপীয় কমিশন। যে কারণে ৫০০ কোটি ডলারের জরিমানার শিকার হয়। 
ইউরোপীয় কমিশনের অভিযোগের সঙ্গে এটার পুরোপুরো মিল রয়েছে বলে জানাচ্ছে সিসিআই। গত ছয় মাস ধরে পর্যবেক্ষণ করার পরই অভিযোগটি করেছে সিসিআই
প্রসঙ্গত, এর আগে ইউরোপিয়ান ইউনিয়র গুগলের বিরুদ্ধে তদন্ত করে এটার প্রমাণ পায় যে, প্রতিষ্ঠানটি বাজারে নিজেদের পছন্দের পণ্যকে অন্যদের চেয়ে এগিয়ে রাখতে তাদের সার্চ রেজাল্টের পরিবর্তনসহ বেশকিছু কাজ করেছে। এমনকি তাদের বিভিন্ন অ্যাপ ডিভাইসে আগে থেকেই ইনস্টল করার ব্যপারেও কাজ করেছে।
এ বিষয়ে গুগলের পক্ষ থেকে কোনো ধরনের মন্তব্য আসেনি এখনো। তবে ভারতে এসব বিষয়ের উপর নজরদারির প্রতিষ্ঠানটি জানিয়েছে, এর আগে অবশ্য এমন অভিযোগ ওঠেনি প্রতিষ্ঠানটির বিরুদ্ধে। এখন যেহেতু উঠেছে, সেটা নিয়ে আরও তদন্ত করবে তারা।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক