Tuesday, November 27

কানাইঘাটে অটিজম বিষয়ক কর্মশালা

নিজস্ব প্রতিবেদক:
অটিজম ও প্রতিবন্ধী শিশু, ব্যক্তিদের সামাজিক সুরক্ষা এবং শিক্ষা ব্যবস্থাসহ সকল ক্ষেত্রে তাদের অধিকার নিশ্চিত করার লক্ষে শিক্ষক ও সুধীজনদের নিয়ে অটিজম ও নিউরো-ডেভেলপমেন্টাল প্রতিবন্ধিতা বিষয়ক এক সচেতনতামূলক অবহিতকরণ সভা মঙ্গলবার সকাল ১১টায় কানাইঘাট সরকারি উচ্চ বিদ্যালয় মিলনায়তনে অনুষ্ঠিত হয়। 

ন্যাশনাল একাডেমি ফর অটিজম এন্ড নিউরো ও মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের উদ্যোগে এবং কানাইঘাট মাধ্যমিক শিক্ষা অফিসের আয়োজনে উক্ত অবহিতকরণ সভার উদ্বোধন পরবর্তী সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা তানিয়া সুলতানা। 

মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা তরিকুল ইসলামের উপস্থাপনায় দিনব্যাপী অটিজমে আক্রান্ত শিশু ও প্রতিবন্ধীদের সামাজিক সুরক্ষা বিষয়ে কী করণীয় তার উপর দিক নির্দেশনামূলক তথ্য তুলে ধরে বক্তব্য রাখেন, অটিজম ও প্রতিবন্ধী বিষয়ে প্রশিক্ষণপ্রাপ্ত ট্রেইনার সিলেট এম.সি কলেজের প্রভাষক আব্দুল বাসিত, আব্দুর রাজ্জাক। 

সভায় দেশের অটিজম ও স্নায়ুবিকাশজনিত প্রতিবন্ধকতায় আক্রান্ত শিশুদের শিক্ষার ন্যায্য ও সম-অধিকার নিশ্চিত করণে শিক্ষক সমাজ ও সুধীজনদের আরও সক্রিয় ভূমিকা পালনের উপর গুরুত্ব দেওয়া হয়। সেই সাথে অটিজম ও প্রতিবন্ধী ব্যক্তিদের পাশে দাঁড়িয়ে নানা ধরনের উদ্যোগ গ্রহণ করায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার মেয়ে সায়মা ওয়াজেদের ভূয়সী প্রশংসা করা হয়।

বিভিন্ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়, মাদ্রাসা, প্রাথমিক বিদ্যালয়ের শিক, সাংবাদিক, সুধীজন, জনপ্রতিনিধি ও প্রতিবন্ধীর শিকার তাদের পরিবারের অনেক সদস্যদের উপস্থিতিতে দিনব্যাপী অবহিতকরণ সভায় অটিজমে আক্রান্ত শিশু ও নানা ধরনের প্রতিবন্ধকতার শিকার প্রতিবন্ধীদের কল্যাণে নানা দিক তুলে ধরে মতামত ব্যক্ত করে বক্তব্য রাখেন কানাইঘাট লক্ষীপ্রসাদ পূর্ব ইউ.পি চেয়ারম্যান ডাক্তার ফয়েজ আহমদ, দিঘীরপার ইউ.পি চেয়ারম্যান আলী হোসেন কাজল, বাণীগ্রাম ইউ.পি চেয়ারম্যান মাসুদ আহমদ, বড়চতুল ইউ.পি চেয়ারম্যান মাও. আবুল হোসেন, কানাইঘাট প্রেসক্লাবের সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন, সহ-সম্পাদক আব্দুন নূর, চরিপাড়া স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ মুজম্মিল আলী, বীরদল এন.এম একাডেমি’র প্রধান শিক্ষক জার উল্লাহ, মানিকগঞ্জ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এখলাছে এলাহী, সুরমা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাজিদ মিয়া, সড়কের বাজার উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মতিন, কানাইঘাট মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক নূরুজ্জামান প্রমুখ। 

কানাইঘাট নিউজ ডটকম/২৭ নভেম্বর ২০১৮

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক