Thursday, February 8

৩৫ পাড়ি দিয়েও রাজ্জাক এখনো ক্ষুরধার

_f755334.jpg


কানাইঘাট নিউজ ডেস্ক :
আব্দুর রাজ্জাক ৩৫ পার করে যেন নতুন দিনের স্বপ্ন দেখছেন! ২০১৪ সালে শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের হয়ে সর্বশেষ টেস্ট খেলেছেন রাজ্জাক। চার বছর পর সাদা পোশাকের এই ফেরাকে রাজ্জাক বাঁধিয়ে রাখলেন ৪ উইকেটের রঙিন ফ্রেমে।

রাজ্জাক ৪ উইকেট নিয়েছেন ৬৩ রানে। চার থেকে পাঁচ বছর পর্যন্ত বিরতির পর টেস্টে প্রত্যাবর্তন ঘটানোদের মধ্যে অন্তত বোলিংয়ে রাজ্জাকই এগিয়ে এটা বলা যায়।

টেস্টে ৩৫ পার করা ক্রিকেটারদের এমন রঙিন ফেরা এই প্রথম নয়। হাতে গোনা যে ১২ জন ক্রিকেটারের দুটি দেশের প্রতিনিধিত্ব করার সৌভাগ্য হয়েছে আমির এলাহি তাদের একজন। লাহোরে জন্ম নেওয়া প্রয়াত এ ক্রিকেটার তার নিজ দেশ পাকিস্তান এবং ভারতের হয়ে টেস্ট খেলেছেন।

ভারতের হয়ে এলাহির টেস্ট অভিষেক ঘটেছিল ৩৯ বছর ১০৮ দিন বয়সে। দীর্ঘ ৪ বছর ৩০৩ দিন পর পরবর্তী টেস্ট খেলার সুযোগ পেয়েছিলেন এলাহি। পাকিস্তানের হয়ে সেই টেস্টে মাঠে ফিরে ভারতের প্রথম ইনিংসে ১৩৪ রানে ৪ উইকেট নিয়েছিলেন এলাহি।

টেস্টে পাঁচ থেকে ছয় বছর পর দলে ফেরাদের তালিকায় রয়েছেন আট ক্রিকেটার। এ তালিকায় একমাত্র উইলফ্রেড রোডসের সঙ্গেই রাজ্জাকের পারফরম্যান্স মানায়। সবচেয়ে বেশি বয়সে (৫২ বছর) টেস্ট খেলার রেকর্ডধারী এ কিংবদন্তি ইংলিশ অলরাউন্ডার ৫ বছর ৭৬ দিন বিরতির পর ফিরেছিলেন সাদা পোশাকে। ১৯২৬ সালে কেনিংটন ওভালের সেই ম্যাচে অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ২ উইকেট নেওয়ার পর দ্বিতীয় ইনিংসে ৪ উইকেট নিয়েছিলেন রোডস।

দীর্ঘ বিরতির পর টেস্টে ফিরে ভোঁতা ধার নিয়ে হাজির হওয়া বেশি বয়সী ক্রিকেটারের সংখ্যাই বেশি। তা তিনি ব্যাটসম্যানই হোন, কিংবা বোলার। টেস্টে চার বছর কিংবা এর চেয়ে বেশি সময় বাইরে থাকার পর ফিরে ৪ উইকেট নেওয়ার কীর্তিই আছে দুজনের। এলাহির পর সেই এলাহি কাণ্ড করে দেখালেন কেবল রাজ্জাক।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়