Thursday, February 22

দলীয় প্রধানের পদেও অযোগ্য নওয়াজ শরীফ

6.jpg



কানাইঘাট নিউজ ডেস্ক :
পাকিস্তানের সুপ্রিম কোর্ট দেশটির সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে দলীয় প্রধানের পদেও অযোগ্য ঘোষণা করেছে। এর ফলে সর্বোচ্চ আদালতের রায়ে প্রধানমন্ত্রীর পদ হারানো নওয়াজ শরীফ দল থেকেও অব্যাহতি পেলেন।

সুপ্রিম কোর্ট গত বছর দুর্নীতির অভিযোগে নওয়াজ শরীফকে প্রধানমন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ানোর নির্দেশ দেয়। সাবেক এই প্রধানমন্ত্রী এখন পর্যন্ত তার বিরুদ্ধে আনা দুর্নীতির অভিযোগ প্রত্যাখ্যান করে এসেছেন।

পাকিস্তানের সর্বোচ্চ আদালত বুধবার এক রায়ে বলেছে, প্রধানমন্ত্রীর পদ থেকে তার অপসারণের ঘটনা তাকে পাকিস্তান মুসলিম লীগ-নওয়াজ বা পিএমএল-এনের সভাপতির পদেও অযোগ্য করে দিয়েছে। এ কারণে দলীয় সভাপতি হিসেবে তিনি এতদিন যেসব সিদ্ধান্ত দিয়েছেন তার সব বাতিল বলে গণ্য হবে।

এসব সিদ্ধান্তের মধ্যে রয়েছে আগামী দু’সপ্তাহ পর অনুষ্ঠিত হতে যাওয়া সিনেট নির্বাচনে দলীয় প্রার্থীদের মনোনয়নের সিদ্ধান্ত। মনোনয়নপ্রাপ্ত প্রার্থীদের ব্যাপারে দল এখন নতুন করে সিদ্ধান্ত নিতে পারবে।

প্রধান বিচারপতি সাকিব নিসার  বলেছেন, 'নির্বাচন কমিশন দলীয় সব কাগজপত্রে পিএমএল-এনের প্রধানের পদ থেকে নওয়াজ শরীফকে অপসারণের নির্দেশ দিয়েছে। এর ফলে তিনি এতদিন যেসব সিদ্ধান্ত দিয়েছেন তার সবই বাতিল বলে গণ্য হবে।'

সুপ্রিম কোর্টের এ নির্দেশকে নওয়াজ শরীফের জন্য মারাত্মক বিপর্যয় হিসেবে দেখা হচ্ছে। নওয়াজ শুরু থেকে দাবি করে এসেছেন, তিনি রাজনৈতিক প্রতিহিংসার শিকার।

পাকিস্তানের আদালতে নওয়াজ শরীফের বিরুদ্ধে দুর্নীতির একটি মামলার শুনানি চলছে এবং আগামী মাসে তার রায় হওয়ার কথা রয়েছে।

পাকিস্তানের পার্লামেন্টের নিম্নকক্ষে পিএমএল-এনের সংখ্যাগরিষ্ঠ আসন রয়েছে এবং আগামী মাসের গোড়ার দিকে অনুষ্ঠেয় উচ্চকক্ষের নির্বাচনেও দলটি সংখ্যাগরিষ্ঠ আসনে জয়ী হবে বলে ধারণা করা হচ্ছে। সূত্র: পার্সটুডে

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়

নোটিশ :   কানাইঘাট নিউজ ডটকমে প্রকাশিত/প্রচারিত সংবাদ, আলোকচিত্র, ভিডিওচিত্র, অডিও বিনা অনুমতিতে ব্যবহার করা বেআইনি -সম্পাদক