Sunday, September 17

খালি পেটে যেসব খাবার খেলে শরীরের ক্ষতি

খালি পেটে যেসব খাবার খেলে শরীরের ক্ষতি

কানাইঘাট নিউজ ডেস্ক: সকালে ঘুম থেকে উঠেই অনেকের ক্ষুধা পায়। আর ক্ষুধা লাগলে হাতের কাছে যেসব খাবার থাকে তা খেয়ে ফেলে। কিন্তু খালি পেটে কেমন খাবার খাচ্ছেন, তা জেনে-শুনে খাচ্ছেনতো?  কারণ এমনই কিছু খাবার আছে যেগুলো শরীরের জন্য খুবই উপকারী হলেও খালি পেটে খাওয়ার জন্য তা ক্ষতির কারণ হচ্ছে। চলুন জেনে নেই খালি পেটে কোন কোন খাবার বা পানীয় খাওয়া ঠিক নয়।

দুধ-সয়াবিন মিল্ক :
দুধ হোক অথবা সয়াবিন মিল্ক। এতে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। কিন্তু খালি পেটে খেলে দুধে থাকা প্রোটিন শরীর পুরোমাত্রায় গ্রহণ করতে পারে না। ফলে খালি পেটে দুধ না খেয়ে পাউরুটি বা বিস্কুটের সঙ্গে খান।

চা-কফি :
সকালবেলা ঘুম থেকে ওঠার পরে এক কাপ চা অথবা কফি না খেলেই নয়। কিন্তু কখনো খালি পেটে এই চা-কফি খাবেন না। কারণ, চা-এর মধ্যে অ্যাসিডের উপস্থিতি যথেষ্ট পরিমাণে থাকে। আর কফিতে থাকে ক্যাফেইন। খালি পেটে খেলে এই অ্যাসিড এবং ক্যাফেইন পাকস্থলীর আস্তরণের ক্ষতি করে দেয়। ফলে আর কিছু না হোক, খালি পেটে চা অথবা কফি খাওয়ার আগে অন্তত এক গ্লাস পানি খেয়ে নিন।

কলা :
তাৎক্ষনিক শক্তি জোগান দেয়ার জন্য কলার জুড়ি মেলা ভার। কলার অনেক পুষ্টিগুণও রয়েছে। কিন্তু খালি পেটে কলা খাবেন না। খালি পেটে কলা খেলে শরীরে ম্যাগেনসিয়ামের পরিমাণ বেড়ে রক্তে ম্যাগনেসিয়াম এবং ক্যালসিয়ামের মাত্রায় অস্বাভাবিক তারতম্য ঘটে, যার ফলে শারীরিক সমস্যা দেখা দেয়ার সম্ভাবনা থাকে।

টক ফল :
লেবু, কমলাসহ সাইট্রিক এসিড বেশি থাকা ফল খালি পেটে খাওয়া ঠিক না। খেলে অ্যাসিডিটি এমনকি আলসারও হতে পারে। এসব ফলে আঁশ ও ফ্রুকটোজ বেশি থাকায় খালি পেটে পরিপাক প্রক্রিয়ার ব্যাঘাত ঘটায়।

সোডা-কোল্ডড্রিংক :
সোডা-কোল্ডড্রিংকে যে চিনি বা আর্টিফিশিয়াল সুইটনার থাকে, খালি পেটে খেলে সেগুলি শরীরের পক্ষে যথেষ্টই ক্ষতিকারক হতে পারে। আর্টিফিশিয়াল সুইটনারের মধ্যে বিভিন্ন কার্বোনেটেড অ্যাসিডস থাকে যেগুলি পাকস্থলীর অ্যাসিডের সঙ্গে মিশে গিয়ে পেট গোলানো অথবা বমি বমি ভাব এবং বুক-জ্বালাও হতে পারে। মাংসপেশি ও শরীরজুড়ে ব্যথাও তৈরি করতে পারে।

টমেটো :
খাবার খেতে যতই ভালো লাগুক না কেন? খালি পেটে টমেটো কিন্তু যথেষ্ট ক্ষতির কারণ হতে পারে। টমেটোতে থাকা অ্যাসিডের সঙ্গে গ্যাসট্রোইনটেস্টাইনাল অ্যাসিড মিশে গিয়ে এক ধরনের জেল তৈরি হয়, যা থেকে পাকস্থলীতে পাথর হতে পারে।

মশলাদার খাবার :
খালি পেটে মশলাদার খাবার খেলে পাকস্থলীর স্বাভাবিক অ্যাসিডগুলির উপর প্রভাব পড়ে। এমনকি পাকস্থলীতে অ্যাসিডিক প্রতিক্রিয়াও হতে পারে। যার কারণে পেটে টান ধরা বা ব্যথা হতে পারে।

দই :
ঘুম থেকে ওঠার পর শরীরে হাইড্রোক্লোরিক এসিডের মাত্রা বেশি থাকে। এ সময় যদি দই খান, তাহলে শরীরের জন্য উপকারী ব্যাকটেরিয়া সেগুলো নষ্ট করে দিতে পারে। তখন দই খেয়ে কোনো উপকারই পাওয়া যাবে না। তাই খালি পেটে দই নয়।

শেয়ার করুন

0 comments:

পাঠকের মতামতের জন্য কানাইঘাট নিউজ কর্তৃপক্ষ দায়ী নয়